কাবুলে গুলির লক্ষ্যবস্তু ইতালীয় প্লেন ছিল না, দাবি কর্মকর্তার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৫ পিএম, ২৬ আগস্ট ২০২১
ফাইল ছবি

আফগানিস্তানের কাবুলে হামিদ কারজাই বিমানবন্দর থেকে ইতালির সেনাবাহিনীর একটি প্লেন উড্ডয়নের কয়েক মিনিট পরেই গুলি ছোড়ার ঘটনা ঘটেছে। ভারতীয় সংবাদমাধ্যমে ‘ইতালীয় প্লেনকে লক্ষ্য করে গুলি’ বলে খবর দেয়া হলেও রোমের সরকারি একটি সূত্র জানিয়েছে, বিমানবন্দরের কাছে ভিড় ছত্রভঙ্গ করতে আফগান বাহিনী ফাঁকা গুলি ছুড়েছে। এর লক্ষ্যবস্তু ওই প্লেন ছিল না।

ইতালির এক প্রতিরক্ষা সূত্র দাবি করে, বৃহস্পতিবার (২৬ আগস্ট) বিকেলে প্লেনটি প্রায় ১০০ জন আফগান নাগরিককে নিয়ে কাবুল ছাড়ছিল। এটি রানওয়ে ছাড়ার কয়েক মিনিট পরেই গুলি ছোড়া হয়।

অবশ্য এই গুলির পরই বিমানবন্দরের আবে ফটকে দুটি বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ১১ জন নিহত হয়েছেন বলে জানিয়েছেন তালেবানের এক কর্মকর্তা। পশ্চিমাসমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করে তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই প্রথম এমন বিস্ফোরণ ঘটলো।

এদিকে, তালেবানরা কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর গত ১৪ আগস্ট থেকে বিভিন্ন দেশের নাগরিকসহ দেশ ছাড়তে চাওয়া আফগানদের সরিয়ে নেওয়া হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণার পর আগামী ৩১ আগস্টের আগেই এই প্রত্যাহার প্রক্রিয়া শেষ করার চেষ্টা চলছে।

বিশেষজ্ঞরা বলছেন, এটি ভবিষ্যতে প্রত্যাবাসনকে আরও কঠিন করে তুলবে। বিশেষত তালেবানরা আগস্ট শেষে আফগান নাগরিকদের দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করেছে।

তবে এরই মধ্যে কিছু দেশ আফগানিস্তান থেকে তাদের নাগরিকদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়া শেষ করেছে। তার মধ্যে পোল্যান্ড, বেলজিয়াম ও কানাডা অন্যতম।

সূত্র : ইন্ডিপেন্ডেন্ট

এমআরআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]