আফগানিস্তানে অভিযানে তালেবানের পরামর্শ নেওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২৯ আগস্ট ২০২১

আফগানিস্তানে যেকোনো ধরনের অভিযান চালাতে তালেবানের পরামর্শ নেওয়ার আহ্বান জানিয়েছেন সংগঠনের এক নেতা। আফগানিস্তানের মাটিতে অভিযান চালানোর আগে তাদের সঙ্গে আলাপ করে নেওয়ার আহ্বান জানান তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। যুক্তরাষ্ট্র আফগানিস্তানের কান্দাহারে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অবস্থানে ড্রোন হামলা চালানোর পর এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এ কথা বলেন তিনি।

কাবুল বিমানবন্দরে হামলার জবাব হিসেবে যুক্তরাষ্ট্র ওই হামলা চালায়। গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় কাবুল বিমানবন্দরের আবে ফটকে জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটে। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) খোরাসান প্রদেশ শাখা আইএস-কের ভয়াবহ বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৭৫ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও দেড় শতাধিক মানুষ।

এরপরেই আইএস-কের সদস্যদের লক্ষ্য করে ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং এতে বিমানবন্দরে হামলার পরিকল্পনাকারীদের একজন নিহত হয়। এর আগে কাবুলে হামলার পরপরই আইএস-কে ওই হামলার দায় স্বীকার করে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, আবারও হামলার ইঙ্গিত পাওয়ার পরই জঙ্গিদের টার্গেট করে হামলা চালায় তারা। তবে কোন বেসামরিক লোক এতে নিহত হয়নি বলে দাবি তাদের।

শনিবার বার্তা সংস্থা রয়টার্সকে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, যুক্তরাষ্ট্রের উচিত ছিল আইএস-কের অবস্থানে ড্রোন হামলা চালানোর আগে তালেবানকে সতর্ক করা। যুক্তরাষ্ট্রের এই হামলাকে আফগানিস্তানের সার্বভৌমত্বের সরাসরি লঙ্ঘন বলে অভিহিত করেছেন তিনি।

তালেবানের এই মুখপাত্র আরও বলেন, মার্কিন সেনারা চলে যাওয়ার পর তালেবান শিগগিরই কাবুল বিমানবন্দরের পূর্ণ নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করবে এবং অচিরেই সরকার ও মন্ত্রিসভা ঘোষণা করবে।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে আরেকটি হামলার জোরালো সম্ভাবনা রয়েছে। সামরিক কমান্ডাররা তাকে জানিয়েছেন, রোববারই (২৯ আগস্ট) এই হামলা হতে পারে। সুনির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকি থাকায় মার্কিন নাগরিকদের ওই এলাকা এড়িয়ে চলার জন্য সতর্ক করে দিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।