আফগানদের আশ্রয় দিতে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নাকচ বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৫ পিএম, ১৬ আগস্ট ২০২১
কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবেশের চেষ্টা করছে মানুষ। ছবি : রয়টার্স

আফগান শরণার্থীদের বাংলাদেশ আশ্রয় দিতে অনুরোধ জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এর আগে বিপুল সংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় তা নাকচ করে দিয়েছে বাংলাদেশ।

সোমবার (১৬ আগস্ট) রাতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সাময়িকভাবে বাংলাদেশে আফগান শরণার্থীদের আশ্রয় দেয়ার অনুরোধ করেছে। তবে আমরা জানিয়েছি যে, বাংলাদেশ এখন ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। তাই আর শরণার্থীদের আশ্রয় দেয়া সম্ভব নয়।

মন্ত্রী বলেন, প্রথমে ওয়াশিংটনে আমাদের রাষ্ট্রদূতের কাছে এবং পরে ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত কিছু আফগান নাগরিককে বাংলাদেশে আশ্রয় দেয়ার অনুরোধ জানায়। তারা বলে বাংলাদেশসহ কিছু বন্ধু দেশকে এ অনুরোধ জানিয়েছে। এরপর আমরা জানতে চেয়েছিলাম কোন কোন দেশকে তারা এ অনুরোধ জানিয়েছে। কিন্তু এ বিষয়ে তারা সদুত্তর দিতে পারেনি।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, এমনিতেই রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে সমস্যায় আছে বাংলাদেশ। নতুন করে কোনো দেশের লোকজনকে আশ্রয় দেয়ার সুযোগ এখন বাংলাদেশের নেই।

এদিকে আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমরা জনতার সরকারে বিশ্বাস করি, আমরা গণতান্ত্রিক সরকারে বিশ্বাস করি। সে দেশের মানুষের যেটা ইচ্ছা, তারা যে সরকার গঠন করে, তাতে আমরা বিশ্বাস করব। বাংলাদেশের সব সরকারের সঙ্গে বন্ধুত্ব। যে সরকারই আমাদের থেকে সাহায্য-সহযোগিতা চাইবে, আমরা তাদের সাহায্য-সহায়তা দেব।

জেডএইচ/

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]