আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় গোলাগুলি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৬ এএম, ০২ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানের পঞ্জশির উপত্যকায় তালেবান যোদ্ধা ও তালেবানবিরোধীদের মধ্যে গোলাগুলির খবর পাওয়া গেছে। মোহাম্মদ জালাল নামে তালেবানের এক শীর্ষ কর্মকর্তার টুইটার অ্যাকাউন্টে করা পোস্ট থেকে এ তথ্য জানা গেছে। খবর আল জাজিরার।

যদিও এখনও এ ঘটনার সত্যতা অন্য কোনো ভাবে নিশ্চিত হওয়া যায়নি।

কাবুল দখলে নিলেও এখনও তালেবানের নিয়ন্ত্রণের বাইরে দেশটির পঞ্জশির উপত্যকা। তালেবানের পক্ষ থেকে এর আগে জানানো হয়, পঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নেওয়ার জন্য তাদের কয়েকশ যোদ্ধা সেখানে রয়েছে। সম্প্রতি সেখানে তালেবানবিরোধী প্রতিরোধ বাহিনী কয়েকটি জেলা পুনর্দখল করে বলে জানা যায় বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে।

তালেবানবিরোধী আন্দোলনে সাবেক সরকারের কিছু সেনা সদস্যসহ স্থানীয়দের সঙ্গে যুক্ত হয়ে উত্তর কাবুলের পঞ্জশিরে বিক্ষোভ করে। কয়েকদিন আগে তালেবানবিরোধী নেতা আহমেদ মাসুদ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তালেবান যদি শক্তি প্রয়োগ করে আমরাও প্রস্তুত আছি লড়াই করার জন্য।

আশির দশকে সোভিয়েতবিরোধী প্রতিরোধে আফগানিস্তানের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা ছিলেন আহমেদ শাহ মাসুদ। তারই ছেলে আহমেদ মাসুদ। তালেবানবিরোধী আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

এসএনআর/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]