আফগানিস্তানের সরকারি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে গুগল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ০৪ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণে নেওয়ার পর দেশটির সরকারি ইমেইল অ্যাকাউন্টের তথ্য সংরক্ষণের স্বার্থে বন্ধ করে দিয়েছে গুগল। সাবেক সরকারি কর্মকর্তা এবং তাদের আন্তর্জাতিক সহযোগীদের ছেড়ে যাওয়া ডিজিটাল ডকুমেন্টস চুরি হওয়ার শঙ্কায় সাময়িকভাবে এসব ইমেইল অ্যাকান্টস বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। খবর রয়টার্সের।

তালেবান ক্ষমতা নেওয়ার পর বায়োমেট্রিক ডাটাবেজ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে সম্প্রতি। তারা তাদের শত্রুদের খুঁজে বের করতে পারে তথ্য সংগ্রহ করার মাধ্যমে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, ইমেইল অ্যাকাউন্টগুলোর তথ্য নিরাপদ রাখতে এমনটাই করা হয়েছে।আফগানিস্তানের সার্বিক পরিস্থিতিও পর্যবেক্ষণ করছে তারা।

jagonews24

আফগান সাবেক সরকারের এক কর্মী জানান, তালেবান আগের কর্মকর্তাদের ইমেইল নিয়ন্ত্রণে নিতে চাইছে। তাকে তার মন্ত্রণালয়ের সার্ভারে থাকা তথ্য সংরক্ষণের নির্দেশও দেওয়া হয়।

তালেবানের নতুন সরকারের ঘোষণা আসতে পারে শিগগির। এদিকে, এখনও তালেবানের সঙ্গে বিরোধীদের সংঘর্ষ চলছে পঞ্জশির উপত্যকা। যদিও তালেবান দাবি করছে পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে।

এসএনআর/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]