আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে সময় বাড়ানো যাবে না

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ২৩ আগস্ট ২০২১
ছবি : সংগৃহীত

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারে সময়সীমা বাড়ানোর বিষয়ে রাজি হয়নি তালেবান। ব্রিটিশভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন সংগঠনের মুখপাত্র সুহাইল শাহিন। তিনি বর্তমানে কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন।

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য যদি সেনা প্রত্যাহার অব্যাহত রাখতে অতিরিক্ত সময় চায় তবে তালেবান তাতে সম্মতি দেবে কীনা সে বিষয়ে জানতে চাওয়া হলে এ প্রতিনিধি বলেন, অবশ্যই না। বিদেশি সেনা প্রত্যাহারে সময় বাড়ানো যাবে না বরং এতে তাদের পরিণতি ভোগ করতে হবে বলেও সতর্ক করেছেন তিনি।

এ মুখপাত্র বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাদের সব সেনা সদস্যকে সরিয়ে নেওয়ার বিষয়ে যে সময়সীমা দিয়েছেন অর্থাৎ ৩১ আগস্টের মধ্যে তা সম্পন্ন করতে হবে। যদি তারা সময় বাড়াতে চায় তবে বুঝতে হবে তাদের অন্য চিন্তা রয়েছে। কিন্তু আফগানিস্তানে বিদেশি সেনাদের প্রয়োজন নেই।

তিনি আরও বলেন, তারা যদি নির্ধারিত সময়ের মধ্যে সেনা সদস্যদের প্রত্যাহার করে না নেয় তবে আমাদের মধ্যে অবিশ্বাস তৈরি হবে। যদি তারা আফগানিস্তানে দখলদারি মনোভাব অব্যাহত রাখে তবে আমরাও এর জবাব দেবো।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বলেছেন ৩১ আগস্টের মধ্যে সব সেনা প্রত্যাহার করা হবে। পরিস্থিতি স্বাভাবিক করতে লোকজনকে সরানোর জোর তৎপরতা চলছে বলে জানান তিনি। স্থানীয় সময় রোববার এ মার্কিন প্রেসিডেন্ট বলেন, গত সপ্তাহ থেকে বিমানবন্দর থেকে ২৮ হাজার লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি আশাবাদী যে, সময়সীমা বাড়ানোর প্রয়োজন পড়বে না। যদিও কাজ সম্পূর্ণ করতে অনেকটা চাপের মুখে রয়েছেন বাইডেন। অন্যদিকে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন কাবুল বিমানবন্দর থেকে লোকজনকে সরিয়ে নেওয়ার কাজ সম্পূর্ণ করতে বাণিজ্যিক বিমান সংস্থাগুলোকে নির্দেশনা দিয়েছে।

টিটিএন/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]