তালেবানের সঙ্গে সমঝোতার জন্য কাতার যাচ্ছেন আফগান কর্মকর্তারা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১৫ আগস্ট ২০২১
ফাইল ছবি

তালেবান প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে কাতার যাচ্ছে আফগান সরকারের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল। রোববারই তারা মধ্যপ্রাচ্যের দেশটির উদ্দেশে রওয়ানা দেবেন বলে জানিয়েছেন সরকার পক্ষের এক সমঝোতাকারী। ফউজি কুফি নামে কাবুলের ওই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছেন, আব্দুল্লাহ আব্দুল্লাহসহ আফগান সরকারের উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তা কাতারে তালেবান প্রতিনিধিদের সঙ্গে সমঝোতার বিষয়ে বৈঠক করতে যাচ্ছেন।

এ বিষয়ে অবগত একটি সূত্র জানিয়েছে, তালেবান-আফগান কর্মকর্তাদের মধ্যে ক্ষমতা হস্তান্তরের বিষয়ে আলোচনা হতে পারে। বৈঠকে মার্কিন কর্মকর্তারাও উপস্থিত থাকতে পারেন।

এর আগে, রোববার বিকেলে ‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর’ নিয়ে আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনা শুরুর কথা জানিয়েছিল কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। তার কিছুক্ষণ আগে তালেবানের একটি সমঝোতাকারী দল আফগানিস্তানের প্রেসিডেন্সিয়াল প্যালেসের দিকে রওয়ানা হওয়ার কথা জানায় বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

jagonews24

তালেবানের পক্ষ থেকে বলা হচ্ছে, জোর করে কাবুল দখলের কোনো পরিকল্পনা নেই তাদের। এক তালেবান নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, যারা আফগানিস্তান ছাড়তে চান তাদের নিরাপদে যেতে দিতে যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান। সশস্ত্র গোষ্ঠীর মুখপাত্র সুহেইল শাহীন জানিয়েছেন, তারা কাবুলে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের অপেক্ষায় রয়েছেন।

গত কয়েকদিন তুমুল লড়াইয়ের পর রোববার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর প্রায় বিনাযুদ্ধে দখলে নেয় তালেবান। তারও আগে শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফ দখল করে তালেবান সদস্যরা। এখন শুধু কাবুলের পতন ঘটলেই আফগানিস্তানের ক্ষমতায় তালেবানের প্রত্যাবর্তন নিশ্চিত হবে।

কেএএ/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]