ক্ষমতা ‘হস্তান্তর’ নিয়ে আলোচনায় তালেবান-আফগান সরকার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৬ পিএম, ১৫ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

 

‘শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর’ নিয়ে আফগান সরকারের সঙ্গে আলোচনায় বসেছেন তালেবান প্রতিনিধিরা। রোববার বিকেলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

তালেবান জানিয়েছে, বিদ্রোহী যোদ্ধারা এরই মধ্যে রাজধানী কাবুল ঘিরে ফেলেছে। তবে ‘শান্তিপূর্ণ’ ক্ষমতা হস্তান্তরের জন্য আলোচনা চলাকালে আক্রমণ করা হবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি।

তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, জোর করে কাবুল দখলের কোনো পরিকল্পনা তাদের নেই। বিদ্রোহীদের এক নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, যারা আফগানিস্তান ছাড়তে চান তাদের নিরাপদে যেতে দিতে যোদ্ধাদের নির্দেশ দেওয়া হয়েছে।

তালেবানের মুখপাত্র এক টুইটে বলেছেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সমাপ্ত না হওয়া পর্যন্ত কাবুলের নিরাপত্তার দায়-দায়িত্ব অন্য পক্ষের (আফগান সরকার)।

এর কিছুক্ষণের মধ্যেই আফগান সরকারের পক্ষ থেকে জানানো হয়, রক্তপাত এড়াতে তারা আলোচনার মাধ্যমে ক্ষমতা হস্তান্তরে রাজি।

রেকর্ড করা এক বার্তায় আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, আফগান জনগণের চিন্তিত হওয়ার প্রয়োজন নেই… শহরে কোনো হামলা হবে না। অস্থায়ী সরকারের কাছে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হবে।

কেএএ/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]