জুমার নামাজের পর নতুন সরকার ঘোষণা আসতে পারে আফগানিস্তানে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৮ এএম, ০৩ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তানে নতুন সরকার গঠনের চূড়ান্ত প্রস্ততি নিচ্ছে তালেবান। শুক্রবার (৩ সেপ্টেম্বর) জুমার নামাজের পর গঠিত নতুন মন্ত্রিসভার ঘোষণা করা হতে পারে এমনটাই ধারণা করা হচ্ছে বিভিন্ন গণমাধ্যম পাওয়া সূত্রে।

তালেবানের সূত্রের বরাত দিয়ে এএফপি জানিয়েছে, শুক্রবার জুমার নামাজ শেষে নতুন সরকার ঘোষণা করতে পারে তালেবান।

jagonews24

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বিশেষ করে নারী অধিকার ও পূর্বের শাসনকালের কঠোর নিয়ম পরিবর্তনে, দেশের অভ্যন্তীণ এবং আন্তর্জাতিক চাপের মুখে শিগগিরই নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে তালেবান।

১৫ আগস্ট কাবুল নিয়ন্ত্রণে নেয় তালেবানের সশস্ত্র যোদ্ধারা। বৃহস্পতিবারও তালেবানের পক্ষ থেকে জানানো হয়, সরকার গঠনের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে তাদের।

jagonews24

এদিকে, চরম মানবিক সংকটে পড়েছে আফগানিস্তান। জাতিসংঘের একটি বিমানে করে খাদ্য সহায়তা পাঠানো হয়েছে দেশটির দুটি অঞ্চলে। অনদিকে, বৃহস্পতিবারও তালেবান যোদ্ধাদের সঙ্গে পঞ্জশিরে তালেবানবিরোধীদের সংঘর্ষের খবর পাওয়া গেছে।

তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে ভয় আর আতঙ্কে লাখের বেশি আফগান নাগরিক দেশ ছেড়েছেন। অনেক আফগান নাগরিক শঙ্কা প্রকাশ করেন তালেবানের ১৯৯৬ থেকে ২০০১ সালের শাসনের পুনরাবৃত্তি নিয়ে। ওই সময় ইসলামিক আইনের অজুহাতে প্রকাশ্যে শাস্তি ও নারী অধিকার ক্ষুন্ন করার বিস্তর অভিযোগ আছে তালেবানের বিরুদ্ধে। নতুন সরকার গঠন করার পর পরিস্থিতি কি দাঁড়ায় সেটিই এখন দেখার বিষয় বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]