‘আত্মসমর্পণের প্রশ্ন আসবে না’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৯ আগস্ট ২০২১

অনেকটা রক্তপাতহীন লড়াইয়ের মধ্য দিয়ে কাবুল নিয়ন্ত্রণে নেওয়া তালেবান এখনও দেশটির পঞ্চশির উপত্যকা নিজেদের দখলে নিতে পারেনি। তালেবানবিরোধীরা সেখানে বিক্ষোভ করে, এমনকি হামলার হুমকিও দেয়। এর মাঝে তালেবানের কাছে কয়েকটি বিদ্রোহী গোষ্ঠীর আত্মসমর্পণের কথা উঠলেও তা নাকচ করে দিয়েছেন তালেবানবিরোধী নেতারা। তারা বলেছেন, আলোচনা হতে পারে কিন্তু আত্মসমর্পণ নয়। খবর বিবিসির।

দেশটির বালখ রাজ্যে এক সময়ের শক্তিশালী সরকার প্রধান আতা মোহাম্মদ নুরের ছেলে খালিদ নুর এক সাক্ষাতকারে বলেন, বিরোধীদের কেউ কেউ একত্রিত হচ্ছে, তালেবানের সঙ্গে সমঝোতায় বসতে যেখানে উজবেক জাতি গোষ্ঠীর নেতা আব্দুল রশিদ দোস্তমও রয়েছেন। তবে আর কারা এতে যুক্ত আছে তা স্পষ্ট করেননি তিনি। খালিদ নুর বলেন, আলোচনা সফল না হলে কঠিন পরিস্থিতি তৈরি হতে পারে।

তবে যদি আলোচনা সফল হয় তাহলে ভালো কিন্তু আত্মসমর্পণের প্রশ্ন হয়তো আসবে না। যদিও তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন বিরোধীদের সঙ্গে আলোচনা চলছে এবং সফল হওয়ার ৬০ শতাংশ সম্ভাবনা রয়েছে।

খালিদা নুর আফগানিস্তানের শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে দোহা শান্তি আলোচনায়ও উপস্থিত ছিলেন। 

এসএনআর/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]