আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন ‘জিরো’: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৮ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের অর্জন ‘জিরো’। তার মতে, দেশটিতে যুক্তরাষ্ট্রের ২০ বছরের অভিযান ট্র্যাজেডিতে পরিণত হয়েছে এবং ওয়াশিংটন কিছুই অর্জন করতে পারেনি। তিনি আরও বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের সব প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

ভ্লাদিভোস্তক শহরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে পুতিন বলেন, আমেরিকান সেনারা সেখানে (আফগানিস্তানে) ২০ বছর অবস্থান করেছে। ২০ বছরের বেশি সময় ধরে চেষ্টা করেও তারা কিছু অর্জন করতে পারেনি।

তিনি বলেন, বাইরে থেকে কোনো কিছু আরোপ করা আসলেই সম্ভব নয়। এর আগে গত সপ্তাহে পুতিন এক বিবৃতিতে বলেন, আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না মস্কো। কারণ তারা আফগান-সোভিয়েত যুদ্ধ থেকে শিক্ষা নিয়েছে। আফগানিস্তানে ১০ বছরের যুদ্ধে পরাজিত হয় মস্কো এবং ১৯৮৯ সালে সোভিয়েত সেনাদের আফগানিস্তান থেকে সরিয়ে নেওয়া হয়।

পুতিন বলেন, আফগানিস্তানের অর্থনীতি পুনর্গঠনে সহায়তা করতে প্রস্তুত রয়েছে রাশিয়া। আফগান সরকারের সম্পদ জব্দ না করার জন্য তিনি পশ্চিমা দেশগুলোকে আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আমরা তালেবানের নেতাদের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার চেষ্টা করে যাচ্ছি। কাবুলে অবস্থিত আমাদের দূতাবাস এ বিষয়ে কাজ করছে।

এদিকে, অল্প কয়েকদিনের মধ্যে আফগানিস্তানের নতুন সরকার ঘোষণা করা হবে বলে জানিয়েছেন তালেবানের শীর্ষ নেতা আনাস হাক্কানি। নতুন সরকার গঠনের কার্যক্রম শেষ পর্যায়ে রয়েছে বলেও জানান তিনি। আল জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তালেবানের অন্যতম এ নেতা।

মার্কিন সেনারা মঙ্গলবার (৩১ আগস্ট) আফগানিস্তান ছেড়ে যাওয়ার কিছুক্ষণ আগে তালেবানের নতুন সরকার গঠনের এমন খবর জানা যায়। আনাস হাক্কানি আরও বলেন, সরকার গঠনের ৯০ থেকে ৯৫ শতাংশ কাজ আমরা সম্পন্ন করে ফেলেছি এবং চূড়ান্ত সিদ্ধান্ত অল্প কয়েকদিনের মধ্যে ঘোষণা করতে পারব।

টিটিএন/এমএস

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]