আফগান ইস্যুতে সহযোগিতা বাড়াতে সম্মত পুতিন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ পিএম, ২১ আগস্ট ২০২১

আফগানিস্তান পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা বলেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এসময় আফগান ইস্যুতে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছেন তারা। শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

দুই নেতার ফোনালাপ প্রসঙ্গে বিবৃতিতে বলা হয়েছে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। দেশটিতে স্থিতিশীলতা, নাগরিকদের শান্তি নিশ্চিত করা এবং কঠোরভাবে আইন-শৃঙ্খলা বজায় রাখার ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, আফগানিস্তানে সন্ত্রাস ও মাদকপাচারের বিরুদ্ধে লড়াইয়ের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেন পুতিন ও এরদোয়ান। আফগান ইস্যুতে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদার করতে সম্মত হয়েছেন দুই নেতা।

গত ১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর থেকে একপ্রকার অস্থিতিশীল অবস্থায় রয়েছে আফগানিস্তানে। আতঙ্কিত বহু মানুষ দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন। বিশেষ করে, গত দুই দশক পশ্চিমা বাহিনীকে সহায়তাকারীরা প্রাণসংশয়ে ভুগছেন।

তবে সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে তালেবান জানিয়েছে, তারা আর যুদ্ধ চায় না। এখন একটি ‘অন্তর্ভুক্তিমূলক সরকার’ গঠনই তাদের প্রধান লক্ষ্য।

সূত্র: ডেইল সাবাহ

কেএএ/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]