কাবুল থেকে লোকজন সরিয়ে নিতে বিকল্প পথ খুঁজছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ০২ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের সময়সীমা ৩১ আগস্ট শেষ হয়ে গেছে। ২০ বছরের আফগান যুদ্ধের অবসান ঘটিয়ে সব মার্কিন সেনা দেশে ফিরেছেন। কিন্তু দেশটির নাগরিকসহ যুদ্ধ চলাকালীন যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র রাষ্ট্রগুলোকে সহায়তাকারী আফগান দোভাষীদের ফেরত নেওয়ার কাজ এখনও বাকি। আর সেকারণে যারা বিমানে করে ৩১ আগস্ট পর্যন্ত যুক্তরাষ্ট্রে যেতে পারেননি তাদের জন্য বিকল্প পথ খোঁজা হচ্ছে। খবর আল জাজিরার।

সেনা প্রত্যাহারের দুই দিন পর যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট ও প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াশিংটন আফগানিস্তান ছেড়ে আসা লোকজনের পুনর্বাসনের ওপর গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে যারা অস্থায়ীভাবে আশ্রয় পেয়েছেন।

মার্কিন আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড বলেন, বাইডেন প্রশাসন কূটনৈতিক তৎপরতা অব্যাহত রেখেছে তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগান দোভাষীদের সেখান থেকে সরিয়ে নিতে।

jagonews24

তিনি বলেন, আমরা সবধরনের সম্ভাবনা খতিয়ে দেখছি। আকাশ পথ, সড়ক পথ যে কোনোভাবে তাদের সরিয়ে নেওয়ার জন্য।

এদিকে, মার্কিন সেনা প্রত্যাহারের পর কাবুল বিমানবন্দর পুনরায় চালু করতে সাহায্য করার জন্য তুরস্ক ও কাতারকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এসএনআর/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]