নিজ দেশে আফগানদের নিরাপদ ভাবার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৩২ পিএম, ২৩ আগস্ট ২০২১

নিজ দেশে আফগান নাগরিকদের সবাইকে নিজেদের নিরাপদ ভাবা উচিত বলে মনে করে তালেবান। কাবুলে সংগঠনটির নিরাপত্তার দায়িত্বে থাকা খলিল উর রহমান হাক্কানি এমন মন্তব্য করেছেন। সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ইসলামিক আমিরাতের অধীনে সব আফগান নাগরিকই নিরাপদ। এছাড়া দেশটির ৩৪টি প্রদেশের সবার প্রতি সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে।

রোববার আল জাজিরার সঙ্গে আলাপকালে খলিল উর রহমান হাক্কানি বলেন, চার দশকেরও বেশি সময় ধরে যুদ্ধরত আফগানিস্তানের শৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনার জন্য কাজ করছে তালেবান।

হাক্কানি বলেন, যখন আমরা বিদেশি পরাশক্তিকে পরাজিত করতে সক্ষম হয়েছি তখন আফগান নাগরিকদের নিরাপত্তাও নিশ্চিত করতে পারব। আফগান-সোভিয়েত যুদ্ধের অভিজ্ঞতাও রয়েছে এই নেতার।

তবে তালেবানের সঙ্গে যুক্ত হাক্কানি নেটওয়ার্কের অনেক নেতাকে নিয়েই সন্দিহান আফগানরা। বিশেষ করে হাক্কানি নেটওয়ার্ক নিয়ে দেশটিতে কিছুটা নেতিবাচক ধারণা রয়েছে। কিন্তু এই সংগঠনের নেতারা আফগানদের নিরাপত্তা প্রতিষ্ঠায় কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

যুক্তরাষ্ট্র হাক্কানি নেটওয়ার্ককে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে তালিকাভূক্ত করেছে। ২০১১ সালের ফেব্রুয়ারিতে মার্কিন রাজস্ব বিভাগ খলিল উর রহমান হাক্কানিকে ধরিয়ে দেওয়ার বিনিময়ে ৫০ লাখ ডলার ঘোষণা করে। জাতিসংঘের সন্ত্রাসী তালিকায়ও তার নাম অন্তর্ভূক্ত রয়েছে।

তবে খলিল উর রহমান হাক্কানি জোর দিয়ে বলেছেন, লোকজনের তালেবানকে ভয় পাওয়া উচিত নয়। আমাদের মধ্যে কিছু বিষয়ে বৈরিতা ছিল। এমন একটা পরাশক্তি ছিল যারা আমাদেরকে বিভক্ত করতে বাইরে থেকে এসেছিল। তারা আমাদেরকে যুদ্ধ করতে বাধ্য করেছিল। কিন্তু এখানে আফগানদের কারো সঙ্গে আমাদের কোন শত্রুতা নেই, আমরা সবাই আফগান।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার ঘটনার পর সন্ত্রাসী কর্মকাণ্ড ঠেকানোর অভিযোগ তুলে আফগানিস্তানে হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং এর মিত্র দেশগুলো। উৎখাত হয় তালেবান সরকার।

২০ বছর ধরে চলা তালেবান এবং মার্কিন জোটের যুদ্ধে নিহত হয়েছে বহু মানুষ। এছাড়া প্রায় কয়েক লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে, ভেঙে পড়েছে আফগানিস্তানের অর্থনীতি। কয়েক বছর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কাতারের দোহায় তালেবানের সঙ্গে শান্তি চুক্তি করেন।

গত এপ্রিলে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন তারই ধারাবাহিকতায় আফগানিস্তানে চলা ২০ বছরের যুদ্ধের সমাপ্তি ঘটাতে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। এরপর থেকেই তালেবান কাবুল দখলের জন্য আফগান বাহিনীর সঙ্গে তীব্র লড়াই শুরু করে। সাড়ে তিন মাসের লড়াই শেষে গত রোববার কাবুল দখলে নেয় তালেবান। এরপর ২০ বছর আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে তারা। এরপর থেকেই দেশ ছাড়তে কাবুলে জড়ো হন হাজার হাজার আফগান।

টিটিএন/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]