কাবুল বিমানবন্দর থেকে সেনা সরাচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ২৫ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের কাবুল বিমানবন্দর থেকে সেনা সদস্যদের সরিয়ে নিতে কাজ শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর ওয়াশিংটন পোস্টের।

রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার পর দ্রুত দূতাবাস কর্মীসহ নাগরিকদের দেশে ফেরত আনার প্রক্রিয়া শুরু করে যুক্তরাষ্ট্র। একইসঙ্গে ভয় আর শঙ্কা নিয়ে দেশত্যাগে ইচ্ছুক বহু মানুষ জড়ো হয় বিমানবন্দর এলাকায়। নিজ দেশের লোকজনকে ফেরত নেওয়ার পাশাপাশি দোভাষীদের নিয়েও বিপাকে পড়ে যুক্তরাষ্ট্র। ফলে আরও কয়েক হাজার সেনা সেখানে পাঠায় দেশটি। এরমাঝে সেখানে গোলাগুলির ঘটনাও ঘটে। এ পর্যন্ত শুধু বিমানবন্দর এলাকায় ২০ জন নিহত হয়েছেন।

jagonews24

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, কাবুল বিমানবন্দর থেকে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহারের নির্দেশ এখনও দেওয়া হয়নি। তবে সেখান থেকে কয়েকশ সেনা প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে। তিনি জানান, এর মধ্যে পেন্টাগনসহ বিভিন্ন দপ্তরের কর্মীরাও রয়েছেন।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, ২১ হাজার সাতশ’র মতো মানুষকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, ১৪ আগস্ট থেকে ৭০ হাজার মানুষকে কাবুল থেকে সরিয়ে নিতে সাহায্য করে যুক্তরাষ্ট্র।

jagonews24

তবে এরমাঝেই তালেবান আবারও হুঁশিয়ারি দেয় যুক্তরাষ্ট্রকে। ৩১ আগস্টের মধ্যে, নির্ধারিত সময়ের আগে সেনাদের সরানোর কথা বলে তারা। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও আগামী ৩১ আগস্টের মধ্যে কার্যক্রম শেষ করতে চান। তবে এটি নিয়ে শঙ্কা প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের মিত্ররা।

লোকজনকে কাবুল বিমানবন্দর থেকে সরিয়ে নেওয়ার সময় বিশৃঙ্খলা ঠেকাতে আশপাশের এলাকা নিয়ন্ত্রণে নেয় তালেবান আর বিমানবন্দরের ভেতরে অবস্থান করছে মার্কিন সেনারা।

এসএনআর/এএসএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]