আফগানিস্তানে ‘অন্তর্বর্তী সরকার’র দায়িত্ব পেতে পারেন জালালি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৮ পিএম, ১৫ আগস্ট ২০২১
ফাইল ছবি

আফগানিস্তানে সশস্ত্র গোষ্ঠী তালেবান ও প্রেসিডেন্ট আশরাফ গানির সরকারের মধ্যে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের’ আলোচনা চলছে। আর এ অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দেশটির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও কূটনীতিক আলী আহমাদ জালালি দায়িত্ব পেতে পারেন বলে গুঞ্জন উঠেছে। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

তবে জালালির নিয়োগের ব্যাপারে তালেবান কী সিদ্ধান্ত নেবে সেটাই দেখার বিষয়। যদি ‘অন্তর্বর্তী সরকার’র প্রধান পদে এখন পর্যন্ত জালালিই সবচেয়ে গ্রহণযোগ্য ব্যক্তি বলে ধারণা বিভিন্ন মহলের।

আলী আহমদ জালালি জন্মসূত্রে আফগান হলেও মার্কিন শিক্ষাবিদ হিসাবেই তিনি পরিচিত। কাবুলে জন্ম নেয়া এই কূটনীতিক ১৯৮৭ সাল থেকে মার্কিন নাগরিক, থাকেন মেরিল্যান্ডে।

jagonews24

তার আগে তিনি ছিলেন আফগান সেনাবাহিনীর কর্নেল। সোভিয়েত আক্রমণের সময় পেশোয়ারে আফগান প্রতিরোধ সদর দপ্তরের শীর্ষ উপদেষ্টা হিসেবেও কাজ করেছিলেন জালালি।

তালেবানের পতনের পর ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন জালালি। জার্মানিতে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবেও দায়িত্ব পালন করেন ২০১৭ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত।

এসএনআর/এইচএ/জেআইএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।