আফগান ইস্যুতে জরুরি বৈঠক ডেকেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১৫ আগস্ট ২০২১
ছবি: সংগৃহীত

আফগানিস্তান দখলের দ্বারপ্রান্তে সশস্ত্র গোষ্ঠী তালেবান। আফগান স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর করা হচ্ছে। এদিকে, তালেবান নেতারা বলেছেন, তারা সহিংসতার মধ্য দিয়ে ক্ষমতা নিতে নারাজ। এমন পরিস্থিতিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সঙ্গে জরুরি বৈঠকের বসার কথা জানিয়েছে রাশিয়া।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা জামির কাবুলোভ, রাশিয়ার বার্তা সংস্থাকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, আমরা বৈঠকের জন্য প্রস্তুতি নিচ্ছি।

এদিকে, আফগান ইস্যুতে যুক্তরাজ্য সরকার দেশটির আইনপ্রণেতাদের সঙ্গে আগামী সপ্তাহে হাউস অব কমন্সে জরুরি বৈঠক ডেকেছে। ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সূত্রে জানা গেছে এ তথ্য।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তান তালেবানের শাসনে ছিল। এর মধ্যে সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদার নেতাদের আশ্রয়-প্রশ্রয় দেয়ার অভিযোগে ২০০১ সালে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা জোট সেখানে যৌথ অভিযান চালায়, যার মাধ্যমে তালেবান শাসনের অবসান ঘটে।

অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতাদের দমন করা হলেও ‘শান্তিরক্ষার স্বার্থে’ সেখানে ঘাঁটি গেড়ে অবস্থান করছিল পশ্চিমা সেনারা। কিছু বছর পার হওয়ার পর সেখান থেকে ধাপে ধাপে যুক্তরাষ্ট্র বাদে অন্য দেশের সেনাদের ফিরিয়ে নেয়া হয়। সম্প্রতি যুক্তরাষ্ট্রও তাদের সেনাদের ফিরিয়ে নিতে শুরু করলে প্রত্যন্ত এলাকা দখল করে থাকা তালেবান কাবুলের ক্ষমতার মসনদে উঠতে জোর লড়াইয়ে নামে। যদিও এর মধ্যে তালেবানের সঙ্গে কাবুলের শাসকগোষ্ঠীর সংঘাতের অবসানে কাতারসহ বিভিন্ন পক্ষের মধ্যস্থতায় নানা সময়ে আলোচনা হয়েছে। কিন্তু সব আলোচনাই ভেস্তে গেছে।

সূত্র: আল জাজিরা, বিবিসি

এসএনআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।