আফগান সীমান্তে রাশিয়ার ফের সামরিক মহড়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৪ পিএম, ৩০ আগস্ট ২০২১
ফাইল ছবি

আফগানিস্তান সীমান্তে ফের সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। এতে অংশ নিয়েছে প্রায় পাঁচশ সৈন্য। আফগান সীমান্তের কাছাকাছি ও তাজিকিস্তানের পাহাড়ি এলাকায় এ মহড়া চালানো হয়। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করে বলে জানিয়েছে রয়টার্স।

তাজিকিস্তান ও উজবেকিস্তান সাবেক সোভিয়েত ইউনিয়নের সদস্য ছিল। মস্কোর সঙ্গে মিলে এর আগেও দুই দফা সামরিক মহড়া চালায় তারা।

আফগানিস্তান থেকে মার্কিন সেনার প্রত্যাহারের শেষ দিন কাল। এর মাঝে কাবুলে দুই দিন ধরে হামলা পাল্টা হামলার ঘটনা ঘটছে। কাবুল বিমানবন্দরে সোমবার সকালে আবারও রকেট হামলা চালানো হয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের দাবি সন্ত্রাসীদের হামলা প্রতিহত করতে তারা পাল্টা হামলা চালাচ্ছে।

এদিকে, কাবুলে ইসলামিক স্টেটের (আইএস) সদস্যদের লক্ষ্য করে এর আগে হামলা চালায় মার্কিন বাহিনী। এতে আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

অন্যদিকে, কাবুলে একটি আবাসিক এলাকায় যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় ৯ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সিএনএনের খবরে বলা হয়, নিহতদের মধ্যে ছয় শিশু ও একই পরিবারের চারজন রয়েছেন।

কাবুলে চরম উত্তেজনার মধ্যে রাশিয়ার সামরিক মহড়ার খবর পাওয়া গেল।

এসএনআর/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।