গুগলে বিজ্ঞাপনে এগিয়ে বিজেপি, পিছিয়ে কংগ্রেস

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০৪ এপ্রিল ২০১৯

ডিজিটাল বিজ্ঞাপনে বরাবরই এগিয়ে বিজেপি। এবারের লোকসভা নির্বাচনে গুগলে বিজ্ঞাপন দিয়ে সেই ‘শিরোপা’ ধরে রেখেছে ক্ষমতাসীন দল। বৃহস্পতিবার সার্চ ইঞ্জিন গুগলের ইন্ডিয়া ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশিত হয়। ওই রিপোর্টে বলা হয়েছে, ১৯ ফেব্রুয়ারির পর গুগলে যেসব রাজনৈতিক দল বিজ্ঞাপন দিয়েছে, তার মধ্যে প্রথম স্থানে রয়েছে বিজেপি।

নির্বাচনকে কেন্দ্র করে ৫৫৪টি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। খরচ করেছে ১ কোটি ২১ লাখ টাকা। সে তুলনায় পিছিয়ে রয়েছে কংগ্রেস।

গুগলের দাবি, জগন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেসও পিছিয়ে নেই। ১০৭টি বিজ্ঞাপনে ১ কোটি ৪ লাখ টাকা খরচ করে দ্বিতীয় স্থানে রয়েছে ওয়াইএসআর কংগ্রেস।

অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ড়ুর দলের হয়ে যে দুটি সংস্থা প্রচারের দায়িত্বে রয়েছে, তারাও নজিরবিহীনভাবে খরচ করছে অনলাইন বিজ্ঞাপনে। গুগলের দাবি, পরমান্ন স্ট্র্যাটেজি সংস্থা ৫৩টি বিজ্ঞাপনের জন্য ৮৫ লাখ ২৫ হাজার টাকা এবং ডিজিটাল কনসাল্টিং ৩৬ বিজ্ঞাপনের জন্য ৬৩ লাখ ৪৩ হাজার টাকা খরচ করেছে।

সেদিক থেকে কংগ্রেস অনেক পিছিয়ে আছে। গুগলের দাবি, কংগ্রেস মাত্র ৫৪ হাজার টাকা খরচ করেছে অনলাইন বিজ্ঞাপনে। তাও আবার মাত্র ১৪টি বিজ্ঞাপন দিয়েছে দলটি। গুগল বলছে, বিজ্ঞাপন বিধি লঙ্ঘনের জন্য ১১টি রাজনৈতিক দলের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে।

টিটিএন/আরআইপি

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :