মোদি-রাহুল-অমিতের বিরুদ্ধে অভিযোগ, শুনানি কাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১২ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

প্রধানমন্ত্রী নরন্দ্রে মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ এবং বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। এসব অভিযোগের বিষয়ে আগামীকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টে শুনানি অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী মোদির বিরুদ্ধে অভিযোগ, তিনি নির্বাচনী প্রচারণায় গত ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামা হত্যাকাণ্ড এবং বিমানবাহিনীর বালাকোট অভিযানের বিষয়টি উল্লেখ করেছেন। কিন্তু প্রচারণায় বিষয়গুলো উল্লেখ করার ক্ষেত্রে নির্বাচন কমিশনের নিষেধাজ্ঞা ছিল। প্রধানমন্ত্রী মোদি তা মানছেন না।

মোদি ছাড়াও আগামীকাল বিজেপির সভাপতি অমিত শাহ’র নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়টিও শুনানিতে উপস্থাপিত হবে। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি বিভিন্ন নির্বাচনী জনসভায় দেশটির নিরাপত্তা বাহিনীকে ‘মোদি সেনা’ বলে উল্লেখ করেছেন।

এছাড়া প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে বিজেপি অভিযোগ, তিনি ‘চৌকিদার চোর হ্যায়’ শ্লোগান তুলেছেন। এ বিষয়টিও সুপ্রিম কোর্টকে অবহিত করে এর ওপর মঙ্গলবার শুনানি অনুষ্ঠিত হবে।

আগামীকালের শুনানির বিষয়ে দেশটির সহকারী নির্বাচন কমিশনার চন্দ্র ভুষণ কুমারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘এসব নেতার বিরুদ্ধে আগে যেসব অভিযোগ উঠেছিল সেসব নিয়ে সিদ্ধান্ত নিতেই আজকের সভা। আদালতে আগামীকাল অভিযোগগুলোর ওপর শুনানি অনুষ্ঠিত হবে। এ বিষয়ে আমরা কোনো মন্তব্য করতে পারি না।’

এসএ/এমএস

টাইমলাইন