ইতিহাস গড়ে নেহেরু-ইন্দিরার পাশে মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৩ পিএম, ২৩ মে ২০১৯
বাম পাশ থেকে জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধী এবং নরেন্দ্র মোদি

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে ভূমিধ্বস বিজয়ের মাধ্যমে ফের দেশটির ক্ষমতায় নরন্দ্রে মোদি। শুধু জয় নয় একইসঙ্গে ইতিহাস গড়লেন তিনি। আর এই ইতিহাস গড়ার মাধ্যমে ভারতের প্রাক্তন দুই প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ও ইন্দিরা গান্ধীর কাতারে ঢুকলেন মোদি।

চা বিক্রেতা থেকে ভারতের প্রধানমন্ত্রীর আসনে বসা মোদি পুনরায় জয়ী হয়ে দুটি ইতিহাস গড়েছেন। প্রথমটি হলো, কংগ্রেস দলের বাইরে মোদিই প্রথম যিনি টানা দ্বিতীয়বার দেশটির প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।

দ্বিতীয় রেকর্ডটি আরও কিছুটা চিত্তাকর্ষক। নরেন্দ্র মোদি হতে চলেছেন ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী যিনি টানা দ্বিতীয়বার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভারতের প্রধানমন্ত্রী হচ্ছেন। আগে রেকর্ডটি ছিল কংগ্রেসের দখলে।

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীন ভারত প্রতিষ্ঠার পর প্রথম প্রধানমন্ত্রী হন জওহরলাল নেহরু। তারপর তিনি টানা তিনবার ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।

নেহরুর সেই রেকর্ড ধরে রাখেন তার মেয়ে ইন্দিরা গান্ধী। তিনিও পরপর দুবার প্রধানমন্ত্রী হন। তারা বাবা-মেয়ে দুজনই জোট শরিক দলের সাহায্য ছাড়াই ম্যাজিক ফিগার ছুঁয়ে সরকার গঠন করেছিলেন।

২০১৯ সালে ইতিহাসের পুনরাবৃত্তি হলো বিজেপির ‌‘একনায়ক’ নরেন্দ্র মোদির হাত ধরে। গত নির্বাচনের চেয়ে এবার আরও বেশি আসন পেয়েছে বিজেপি। ২০১৪ সালের নির্বাচনে তারা ২৮২টি আসন পেয়েছিল। তিন শতাধিক আসনে জয়ী দেখাচ্ছে দলটিকে।

এসএ

টাইমলাইন