প্রথম দফায় ভোট হচ্ছে যেসব রাজ্যে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ১০ এপ্রিল ২০১৯

ভারতে বিশ্বের বৃহত্তম নির্বাচন শুরু হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। সাত দফার এবারের লোকসভা নির্বাচনে মোট ৫৪৩ আসনের মধ্যে প্রথম দফায় দেশটির ২০টি রাজ্যের মোট ৯১টি আসনে ভোটগ্রহণ করা হবে। লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ ১১ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৯ মে। ফল প্রকাশ হবে ২৩ মে।

ভারতের ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রশাসিত অঞ্চলের ভোটাররা এক মাসেরও বেশি ১৭তম লোকসভা নির্বাচনে ভোট দেবেন। নিজ নিজ দলের প্রধানসহ অন্য নেতারা কেন্দ্রের ক্ষমতা দখলের জন্য মরিয়া হয়ে প্রচার চালাচ্ছেন। ভারতীয় সংসদের নিম্নকক্ষ হিসেবে পরিচিত লোকসভার প্রতিনিধিরা প্রত্যক্ষভাবে জনগণ কর্তৃক নির্বাচিত হন।

এবারের লোকসভা নির্বাচনে পুনরায় ক্ষমতায় যাওয়ার জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন মোদি সরকার। দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেসে ও দলটির সভাপতি রাহুল গান্ধীও নিজ দলের ভাগ্য ফেরাতে জোর প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

প্রথম দফায় ২০টি রাজ্যের কোনো কোনোটিতে সব আসনে আবার কোনোটিতে অল্প কিছু আসনে ভোটগ্রহণ করা হবে। প্রথম দফার নির্বাচনে ২০টি রাজ্যে সব মিলিয়ে মোট ৯১টি লোকসভা আসনের ভোটগ্রহণ হবে। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ভারতের নির্বাচন কমিশন।

India-eletion-2

প্রথম দফার নির্বাচনে পশ্চিমবঙ্গের মোট ৪২টি আসনের মধ্যে ভোটগ্রহণ হবে মাত্র দুটি আসনে। তবে গোবলয় হিসেবে পরিচিত অন্ধ্রপ্রদেশের ২৫টি আসনে এবং দক্ষিণ ভারতের তেলেঙ্গোনার ১৭ আসনের সব কটিতেই ভোট অনুষ্ঠিত হবে। তাছাড়া ভোট হবে আসামের ১৪ আসনের ৫টি এবং বিহারের ৪০ আসনের ৪টিতে।

লোকসভা আসন কম থাকা অরুণাচল প্রদেশের ২টি, লক্ষ্মৌ দ্বীপে ১টি, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ১টি, মেঘালয়ের ২টি, মিজোরাম ১টি, নাগাল্যান্ড ১টি, সিকিমের ১টি ও উত্তরাখন্ডের ৫টির সব কটিতেই ভোট হবে। তাছাড়া জম্মু-কাশ্মীরে ৬টি আসনের ২টি, মণিপুরের ২টির ১টি এবং ত্রিপুরার ২টি আসনের ১টিতে ভোট হবে।

আরও পড়ুন>> মোদিকেই ফের ক্ষমতায় দেখতে চান পাক প্রধানমন্ত্রী ইমরান

তবে বিজেপি কংগ্রেস দুই দলের নজরে আছে উত্তর প্রদেশের নির্বাচন। কেননা সেখানে সবচেয়ে বেশি ৮০টি লোকসভা আসন রয়েছে। তবে প্রথম দফায় ভোটগ্রহণ হবে ৮টি আসনে। দ্বিতীয় বৃহৎ লোকসভা আসন থাকা মহারাষ্ট্রের ৪৮টির মধ্যে ৭টি আসনে ভোট হবে। তাছাড়া ছত্তিশগড় রাজ্যের ১১টির মধ্যে ১টি ও ওডিষার ২১টির মধ্যে ৪টি আসনে ভোট অনুষ্ঠিত হবে আগামীকাল।

দ্বিতীয় থেকে সপ্তম দফায় ভোটগ্রহণ চলবে ১৮, ২৩ ও ২৯ এপ্রিল এবং ৬, ১২ ও ১৯ মে পর্যন্ত। ভারতের নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, দেশব্যাপী লোকসভার ৫৪৩ নির্বাচনী এলাকায় প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এসএ/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :