‘জিন্নাহ প্রধানমন্ত্রী হলে দেশভাগ হতো না’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ পিএম, ১২ মে ২০১৯

জওহরলাল নেহেরু যদি প্রধানমন্ত্রী হওয়ার জন্য মরিয়া না হলে মোহাম্মদ আলী জিন্নাহ ভারতের প্রথম প্রধানমন্ত্রী হতেন। আর এটা যদি হতো তাহলে দেশভাগ হতো না। ভারতে লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির এক প্রার্থী এমন মন্তব্য করেছেন।

ভারতীয় টেলিভিশন চ্যানেল এনডিটিভির অনলাইন প্রতিবেদনে অনুযায়ী ওই বিজেপি প্রার্থী বলেন, ‘ভারতের স্বাধীনতার সময় পণ্ডিত জওহরলাল নেহরু যদি প্রধানমন্ত্রী হওয়ার জন্য মরিয়া না হতেন তাহলে মোহাম্মদ আলী জিন্নাহ দেশের প্রথম প্রধানমন্ত্রী হতেন। আর সেটা সম্ভব হলে দেশভাগের প্রয়োজন পড়তো না।’

মন্তব্যটি করেছেন ভারতের মধ্যপ্রদেশের বিজেপি নেতা গুমান সিং দামোর। এবার লোকসভা নির্বাচনে তিনি মধ্যপ্রদেশের রাতলাম আসন থেকে বিজেপি’র হয়ে ভোট করছেন। তিনি অভিযোগ তুলেছেন দেশভাগের দায় বিরোধীদল কংগ্রেসের।

সাত দফার লোকসভা লোকসভা নির্বাচনে রোববার ষষ্ঠ দফায় ভোট দিয়েছে ভারতের জনগণ। আগামী ১৯ মে শেষ দফার ভোট হওয়ার পর ২৩ মে ফলাফল প্রকাশ করা হবে বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ার দেশটিতে। তার আগে এমন বিস্ফোরক মন্তব্য করলেন ওই বিজেপি নেতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের কট্টর হিন্দুত্ববাদী দল বিজেপি ফের ক্ষমতায় আসতে দেশটির বিমানবাহিনীর পাকিস্তানে ঢুকে হামলার কৃতিত্ব নিচ্ছেন। ঠিক এই সময়ে জিন্নাহকে নিয়ে এমন মন্তব্য মোদির ভারতের রাজনৈতিক অঙ্গনে সমালোচনার জন্ম দেবে।

এসএ/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :