ভারতে ভোটে জিতলে মদের দাম অর্ধেক করার প্রতিশ্রুতি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪৪ এএম, ২১ এপ্রিল ২০১৯

নির্বাচনের আগে প্রতিশ্রুতির বন্যা বইয়ে দেয় রাজনৈতিক দলগুলো। যার কোনোটি গরুর গাছে ওঠার মতোই অবাস্তব, আবার কোনোটি মজার। ভারতে এবার এমনই এক ইশতেহার প্রকাশ করল সদ্যগঠিত এক রাজনৈতিক দল। নির্বাচনে জিতলে মদের দাম অর্ধেক করার প্রতিশ্রুতি দিয়েছে দলটি।

ভারতের লোকসভা নির্বাচনে দিল্লির একটি আসন থেকে এবার লড়াই করছে সাঁঝি বিরাসত পার্টি নামের ওই দলটি। দলীয় প্রার্থী অমিত শর্মা সামাজিক যোগাযোগের মাধ্যমে একটি প্রতিশ্রুতি পত্র প্রকাশ করেছেন। যাতে রয়েছে আজব সব প্রতিশ্রুতি।

দলটির ইশতেহারে যেসব প্রতিশ্রুতি রয়েছে তার মধ্যে কয়েকটি বেশ মজার। যেমন, ভোটে জিতলে মদের দাম অর্ধেক করে দেয়া হবে। ঈদে প্রত্যেক মুসলিম পরিবারকে বিনামূল্যে দেওয়া হবে একটি করে ছাগল। প্রত্যেক নারীকে বিনামূল্যে দেয়া হবে সোনার গয়না। কন্যাসন্তান জন্ম নিলেই সেই পরিবারকে ৫০ হাজার টাকা দেয়া হবে।

এ ছাড়াও কিছু অবাস্তব প্রতিশ্রুতিও দিয়েছে দলটি। যেমন, প্রত্যেক তরুণকে বিনামূল্যে পিএইচডি পর্যন্ত শিক্ষার ব্যবস্থা করা হবে। মেয়েদের বিয়ের সময় আড়াই লাখ টাকা অনুদান। বেসরকারি হাসপাতালে ১০ লাখ টাকা পর্যন্ত চিকিৎসার ব্যবস্থা করা।

সাঁঝি বিরাসত পার্টির হয়ে দিল্লি উত্তর-পূর্ব আসন থেকে লড়ছেন অমিত শর্মা। দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালকে হারানোই তার মূল লক্ষ্য। তার নির্বাচনী প্রতীক আপেল।

উল্লিখিত এসব প্রতিশ্রুতি ভোটের প্রচারে হাতিয়ার বানিয়েছেন ওই প্রার্থী। ইতোমধ্যেই ওই আসনে মনোনয়নপত্র জমা দেয়ার কাজ শুরু হয়েছে। আগামী ১২ মে ভোটগ্রহণ হবে সেখানে। ভোটের আগে এমন ইশতেহার প্রকাশের পর রীতিমতো হাসির খোরাক হয়ে উঠেছেন ওই প্রার্থী।

এসএ/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]