কংগ্রেসের আইটি সেল তছনছ করে দিলো ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৮ পিএম, ০১ এপ্রিল ২০১৯

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনের আগে দেশটির প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের অন্তত ৬৮৭টি পেজ এবং অ্যাকাউন্ট মুছে ফেলেছে ফেসবুক। সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যম সোমবার এক বিবৃতিতে বলেছে, সমন্বিত অসত্য আচরণের দায়ে কংগ্রেস সংশ্লিষ্ট এসব পেজ এবং অ্যাকাউন্ট মুছে ফেলা হয়েছে।

বিশ্বে ফেসবুকের সর্বাধিক ব্যবহারকারী (৩০০ মিলিয়ন) একটি দেশের প্রসিদ্ধ এক রাজনৈতিক দলের বিরুদ্ধে বিরল এ পদক্ষেপ নিল সামাজিক যোগাযোগ মাধ্যমের জায়ান্ট এই মার্কিন প্রতিষ্ঠান।

ফেসবুক বলছে, তাদের অনুসন্ধানে উঠে এসেছে যে, ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে দেশটির বিভিন্ন ব্যক্তি অনেক গ্রুপে যোগ দেয়। দলীয় এজেন্ডা ছড়াতে এবং এনগেজমেন্ট বাড়ানোর লক্ষ্যে সমন্বিতভাবে তারা এসব করে।

‘স্থানীয় সংবাদের পাশাপাশি রাজনৈতিক বিরোধী যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমালোচনা দেখা যায় তাদের পোস্টে।’

বিবৃতিতে ফেসবুকের সাইবার সিকিউরিটি পলিসির প্রধান নাথানিয়েল গ্লেইসার বলেন, এই কার্যকলাপের পেছনে যারা রয়েছেন, তারা পরিচয় গোপন করার চেষ্টা করেছিলেন। কিন্তু আমাদের পর্যালোচনায় দেখা যায়, এসব অ্যাকাউন্ট যারা পরিচালনা করেন, তারা ভারতীয় জাতীয় কংগ্রেসের (আইএনসি) আইটি সেলের সঙ্গে সংশ্লিষ্ট।

তিনি বলেন, ফেসবুক অ্যাকাউন্ট মুছে ফেলেছে তাদের আচরণের কারণে, পোস্টকৃত কন্টেন্টের কারণে নয়। ভারতের নির্বাচনের দামামা বাজছে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক এই দেশটির লোকসভা নির্বাচন আগামী ১১ এপ্রিল শুরু হয়ে শেষ হবে ১৯ মে।

কংগ্রেসের আইটি সেলের সঙ্গে সংশ্লিষ্ট অ্যাকাউন্ট এবং পেজের পোস্ট করা দুটি নমুনা শেয়ার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। এতে দেখা যায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেয়া বিভিন্ন পদক্ষেপের সমালোচনা করা হয়েছে।

পাশাপাশি বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস এবং এর সভাপতি রাহুল গান্ধীর প্রতি সমর্থন জানানোর আহ্বান জানানো হয় পোস্টে।

সোশ্যাল মিডিয়া জায়ান্ট এই প্রতিষ্ঠান বলছে, অসত্য আচরণের দায়ে পাকিস্তানের ১০৩টি পেজ, অ্যাকাউন্ট এবং গ্রুপও মুছে ফেলা হয়েছে। এসব পেজ পাকিস্তানের সামরিক বাহিনীর আন্তঃজনসংযোগ বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট।

সূত্র : রয়টার্স।

এসআইএস/পিআর

টাইমলাইন