ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগের প্রস্তাব রাহুল গান্ধীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৩ মে ২০১৯

লোকসভার নির্বাচনে দলের ভরাডুবির পর কংগ্রেস প্রধানের পদ থেকে পদত্যাগের প্রস্তাব করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। উত্তরপ্রদেশের আমেথিতে গান্ধী পরিবারের ঐতিহ্যবাহী আসনে হেরে যাওয়া রাহুল দলটির জ্যেষ্ঠ নেতাদের কাছে এই প্রস্তাব করেন বলে বিশেষ একটি সূত্রের বরাত দিয়ে ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম ইন্ডিয়া টিভি এক প্রতিবেদনে জানিয়েছে।

ইন্ডিয়া টিভি বলছে, দলের চেয়ারপারসন সোনিয়া গান্ধীসহ জ্যেষ্ঠ নেতাদের কাছে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন রাহুল গান্ধী। জরুরি এক বৈঠকে নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের পুরো দায় নিয়ে সভাপতির পদ থেকে পদত্যাগের ওই প্রস্তাব দেন তিনি।

রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাবের খবরকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছেন দলটির মুখপাত্র রণদ্বীপ সিং সুরেজওয়ালা। তবে ওই সূত্র বলছে, রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাবের ব্যাপারে আলোচনা করতে চলতি সপ্তাহেই আলোচনায় বসবেন কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্যরা।

এদিকে, নির্বাচনের বেসরকারি ফলাফলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট এগিয়ে থাকায় সন্ধ্যায় ১০ মিনিটের এক সংবাদ সম্মেলন করেন রাহুল গান্ধী। সেখানে তিনি নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়ে বলেন, দেশের মানুষের স্বার্থ প্রধানমন্ত্রী ভালোভাবে দেখাশোনা করবেন বলে প্রত্যাশা করছি।

দলের ভরাডুবির পেছনে কোনো ভুল আছে কি-না সংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা আজ আলোচনার বিষয় নয়। একই সঙ্গে দলটির কর্মীদের সমর্থকদের বিশ্বাস না হারানোর পরামর্শ দেন রাহুল।

কংগ্রেসের এই সভাপতি বলেন, আজকের দিনটি হচ্ছে মোদিকে শুভেচ্ছা জানানোর। আশা করছি, তিনি জাতির স্বার্থ ভালোভাবে দেখাশোনা করবেন। আমি নির্বাচনী প্রচারণার সময় বলেছি, ভোটাররাই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন এবং তারা তাদের সিদ্ধান্ত নিয়েছেন।

ভারতের ৫৪২ আসনের লোকসভা নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৪২ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ৯১ আসন। বিজেপি একাই ৩০০'র বেশি আসনে জয় পেতে যাচ্ছে। এর আগে ২০১৪ সালে বিজেপি ২৮২ আসনে জয় পেয়েছিল, জোটসঙ্গীদের নিয়ে দলটির আসন দাঁড়িয়েছিল ৩৩৬।

গত তিন দশকের মধ্যে প্রথমবারের মতো বিজেপি একক সংখ্যাগরিষ্ঠ রাজনৈতিক দল হিসেবে সরকার গঠন করছে। বিজেপির বিশাল ব্যবধানের এই জয়ের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি টুইট করেছেন। এতে তিনি বলেছেন, আবারও ভারত জিতেছে।

সূত্র : ইন্ডিয়া ট্যুডে।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :