বিজেপির ‘থিম সং’ নিষিদ্ধ করেছে ভারতের নির্বাচন কমিশন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ০৭ এপ্রিল ২০১৯

শনিবার ভারতের নির্বাচন কমিশনের তরফ থেকে জানানো হয়েছে, কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়র সুর ও সঙ্গীতে তৈরি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ‘থিম সং’টি কোথাও বাজানো যাবে না। অমিত চক্রবর্তীর লেখা পশ্চিমবঙ্গের জন্য তৈরি এই ‘থিম সং’-এ বিজেপির নির্বাচনী প্রতীক ‘পদ্মফুল’ পশ্চিমবঙ্গে ফুটবে এবং তৃণমূল কংগ্রেসকে ‘না’ বলতে বলা হয়েছে।

হ্যাশট্যাগ ব্যবহার করে ‘এই তৃণমূল আর না’ লিখে টুইট করেছেন বাবুল সুপ্রিয়। এই একই শব্দ তার গানেও ব্যবহার করেছেন তিনি।

সহকারী প্রধান নির্বাচনী কর্মকর্তা সঞ্জয় বসু বলেন, প্রথমত, এই থিম সং-এর আগাম অনুমতিপত্র নেওয়া হয়নি। এ বিষয়ে আমরা কমিশনকে অবহিত করেছি। এছাড়া গানটি বিভিন্ন জায়গায় বাজানো বন্ধ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বিজেপির যে সদস্য এই গানটির অনুমতিপত্রের জন্য আবেদন করেছিলেন তাকে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত জানানো হয়েছে। ওই কর্মকর্তা বলেন, মিডিয়া সার্টিফিকেশন অ্যান্ড মনিটরিং কমিটি (এমসিএমসি) থেকে আগাম অনুমতি না নেওয়ায় ‘কোড অব কন্ডাক্ট’ লঙ্ঘন করা হয়েছে।

এছাড়া গানটির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। পরবর্তীতে রাজ্যের প্রধান নির্বাচনী দফতর বিজেপিকে গানটির একটি সংশোধিত সংস্করণ জমা দিতে বলে। সে অনুযায়ী গানটির অনুমোদন পেতে বিজেপি নতুন করে গানটির একটি কপি জমা দিয়েছে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :