জোট না করার মাসুল দিচ্ছে কংগ্রেস?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৮ এএম, ২৪ মে ২০১৯

দলের পরাজয়ের কারণ খুঁজতে শনিবার ওয়ার্কিং কমিটির বৈঠক করবে কংগ্রেস। দেশের অন্যান্য বিজেপি বিরোধী দলের সঙ্গে জোট না করে কতটা ক্ষতি হল সেটাই হয়তো এবার আলোচনা হবে দলের বৈঠকে। একই সঙ্গে তিন রাজ্যে বিধানসভা ভোটে বিপুল ভোটে জিতেও কেন এই পরাজয় তাও খতিয়ে দেখা হবে।

ভারতে এবারের লোকসভা নির্বাচনে শোচনীয় ফল করেছে কংগ্রেস। সব মিলিয়ে কংগ্রেসের হাতে এখন পর্যন্ত ৫১টি আসন রয়েছে, যেখানে বিজেপি দ্বিতীয়বার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয়েছে। খোদ রাহুল গান্ধীসহ দিগ্বিজয় সিং, জ্যোতিরাদিত্য রাজে সিন্ধিয়ার মতো নেতা গেরুয়া ঝড়ের কাছে পরাজিত হয়েছেন।

এরকম অবস্থায় শনিবারই সম্ভবত কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক হবে। সেখানেই ভোটের ফলাফল নিয়ে কাটাছেঁড়া হবে। পাশাপাশি রাহুল গান্ধীর দলের সভাপতির পদ থেকে পদত্যাগের বিষয়টিও উঠবে বলে রাজনৈতিক মহলের ধারণা।

বৃহস্পতিবার লোকসভা নির্বাচনের ফলাফল স্পষ্ট হওয়ার পরই সাংবাদিকদের মুখোমুখী হয়েছিলেন রাহুল। সেখানে তিনি বলেন, আমাদের প্রার্থীরা তাদের নিজেদের মতো করে লড়াই করেছে। দলের নেতাদের জানিয়েছি, এই ফলাফলে ভয় পাওয়ার কিছু নেই।

রাহুল গান্ধী আরও বলেন, আমি যা ভেবেছিলাম তা কাজ করেনি, এটা বলার দিন আজ নয়। দেশ ঠিক করেছে ফের প্রধানমন্ত্রী হবেন মোদি। তাদের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছি।

এদিকে, বৃহস্পতিবারই দলের সভাপতি পদ থেকে সরে যেতে চেয়েছিলেন রাহুল গান্ধী। সোনিয়া গান্ধীসহ দলের অধিকাংশ নেতা তা মেনে নিতে রাজী হননি। এই বিষয়টিও ওয়ার্কিং কমিটির বৈঠকে উঠবে বলে কোনও কোনও মহল থেকে ধারণা করা হচ্ছে। ওই বৈঠকের পরেই অনেক বিষয় স্পষ্ট হয়ে উঠবে।

টিটিএন/এমএস

টাইমলাইন