ভারতের নির্বাচনী ফলে ২০০৪ সালের পুনরাবৃত্তি ঘটবে কি?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২০ মে ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনে ভোট গ্রহণ শেষে প্রায় সব বুথ ফেরত জরিপের ফলে দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন এনডিএ জোট ভূমিধস জয় পেতে যাচ্ছে বলে আভাস দেয়া হচ্ছে। দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস বুথ ফেরত জরিপে বিজেপির জয়ের এই আভাসকে উড়িয়ে দিয়েছে।

কংগ্রেস বলছে, ২৩ মের আনুষ্ঠানিক ফলাফল ক্ষমতাসীন দলকে হতাশ করবে। রাজনৈতিক বিশেষজ্ঞদের বিশ্বাস, পূর্বাভাসের দেয়া তথ্য সত্য হলেও বিরোধী দলগুলোকে নিয়ে জোটগতভাবে সরকার গঠনের সম্ভাবনাকে নাকচ করা যায় না।

দেশটির প্রায় সব জরিপকারী সংস্থা ও গণমাধ্যমের পূর্বাভাসে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের আভাস দেয়া হলেও কংগ্রেসের মুখপাত্র রাজিব গোদা বলেছেন, দয়া করে আগামী ২৩ মে পর্যন্ত অপেক্ষা করুন। আমরা আপনাদের চমকে দেবো। পুরো ভোট থেকে আসনের জরিপ করা একটি কঠিন কাজ। দেশে এক ধরনের ভয়ের পরিস্থিতি রয়েছে। যে কারণে মানুষ তাদের মতামত প্রকাশ করে না।

এদিকে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বুথ ফেরত জরিপের ফলাফলকে মুখরোচক গল্প বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেছেন, এই গল্প সাজানো হয়েছে হাজার হাজার ইভিএমের ফলকে পাল্টে দেয়া অথবা জালিয়াতির পরিকল্পনা থেকে।

জরিপকারী সংস্থাগুলোর ফলে বিজেপির জয়ের আভাস দেয়া হলেও কংগ্রেস ২০০৪ সালের নির্বাচনী ফলাফলের পুনরাবৃত্তির আশায় বুক বাঁধছে। ওই বছর প্রায় সব জরিপে বিজেপিকে এগিয়ে রাখা হলেও শেষ পর্যন্ত সব সমীক্ষা মিথ্যা প্রমাণিত হয় চূড়ান্ত ফলাফলে। এতে দেশটির একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে লোকসভায় জয়ী হয়ে সরকার গঠন করে কংগ্রেস।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :