মোদিকে নিয়ে নির্মিত ছবির মুক্তি বাতিল করলো নির্বাচন কমিশন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১০ এপ্রিল ২০১৯

ভোটের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘পিএম নরেন্দ্র মোদি’র মুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন। বুধবার এই ছবির মুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করে নির্বাচন কমিশন বলছে, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বা ব্যক্তি স্বার্থ চরিতার্থ করে; এমন কারো জীবনী নিয়ে তৈরি বায়োপিক নির্বাচনের সময় কোনো গণমাধ্যমে প্রদর্শন করা উচিত নয়।

দেশটির ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া বলছে, ছবিটির মুক্তির মাত্র একদিন আগে ভারতের জাতীয় নির্বাচন কমিশন এই নিষেধাজ্ঞা আরোপ করলো। বৃহস্পতিবার ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হবে। প্রথম দফার ভোটের দিনে ছবিটির মুক্তি পাওয়ার কথা থাকলেও এতে বাগড়া দিলো নির্বাচন কমিশন।

মোদির জীবনী নিয়ে নির্মিত এই চলচ্চিত্রের মুক্তি স্থগিতের দাবিতে দেশটির সুপ্রিম কোর্টে পিটিশন দায়ের করেছিলেন বিরোধীদল কংগ্রেসের একজন কর্মী। মঙ্গলবার তার ওই পিটিশন খারিজ করে দিয়ে সুপ্রিম কোর্ট জানান, এ ব্যাপারে ব্যবস্থা নেয়ার যথাযথ কর্তৃপক্ষ হচ্ছে নির্বাচন কমিশন।

আনন্দবাজার বলছে, সামান্য এক চা দোকানী থেকে ভারতের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন নরেন্দ্র মোদি। তার এই জীবনযাত্রা বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’র বিষয়বস্তু। এতে মোদির ভূমিকায় অভিনয় করেছেন বলিউড অভিনেতা বিবেক ওবেরয়।

ছবির বেশির ভাগ অংশের শুটিং হয়েছে গুজরাট, হিমাচল এবং রাজধানী নয়াদিল্লিতে। কিন্তু ছবিটির নির্মাণ কাজের সূচনা থেকেই ভোটের সময় মুক্তি নিয়ে বিতর্ক তৈরি হয়। শেষ পর্যন্ত ছবিটির মুক্তি আটকে গেল নির্বাচন কমিশনের নির্দেশে।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]