৩২ বার হেরেও ভারতের প্রধানমন্ত্রী পদপ্রার্থী তিনি!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪৯ পিএম, ০৮ এপ্রিল ২০১৯

ভারতের লোকসভা নির্বাচন শুরু হবে আগামী ১১ এপ্রিল। দেশটির অনেক তরুণ হয়তো এবারই প্রথম কোনো নির্বাচনে ভোটার হয়েছেন। কিন্তু উড়িষ্যা রাজ্যের বাসিন্দা ড. শ্যাম বাবু সুবুধির এটি ৩২তম নির্বাচন। শুধু ভোটার হিসেবেই নয়, প্রত্যেকটি নির্বাচনেই তিনি প্রার্থী হয়ে প্রতিবারই হেরেছেন।

ভারতভিত্তিক সংবাদ সংস্থা এএনআই বলছে, উড়িষ্যার ড. শ্যাম বাবু সুবুধি ১৯৬২ সাল থেকে লড়ছেন নির্বাচনী ময়দানে। মোট ৩২ বার নির্বাচন করে প্রতিবার হারলেও থেমে যাননি। আসন্ন লোকসভা নির্বাচনেও প্রার্থী হয়েছেন তিনি।

এএনআই এক টুইট বার্তায় জানানো হয়েছে, শ্যাম বাবুর বয়স এখন ৮৪। উড়িষ্যার আসকা ও বেরহামপুর আসন থেকে এবারের লোকসভা নির্বাচনে আবারও মনোনয়নপত্র দাখিল করেছেন। ১৯৬২ সাল থেকে লোকসভা ও রাজ্যসভা নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন তিনি।

এএনআইকে ড. শ্যাম বাবু বলেন, ‘আমি ৩২ বার বিভিন্ন নির্বাচনে প্রার্থী হয়ে প্রতিবারই হেরেছি; কিন্তু তারপরও দুর্নীতির বিরুদ্ধে এই সংগ্রাম আমাকে চালিয়ে যেতে হবে। হারজিত পরোয়া করি না। দুর্নীতির বিরুদ্ধে আমার এই লড়াই আমি চালিয়ে যাব।’

শ্যাম বাবুর নির্বাচনী প্রতীক ক্রিকেট ব্যাট। তার ওই প্রতীকে লেখা ‘প্রধানমন্ত্রী প্রার্থী’। অনেকেই তার এমন সাহসী কাজের প্রশংসা করলেও শেষ পর্যন্ত পাশে থাকেন না। তাই তো নিজের কাজ নিজেকেই করতে হয়। নিজের নির্বাচনী প্রচার করতে একাই ঘরে ঘরে গিয়ে ভোট চান।

প্রসঙ্গত, আগামী ১১ এপ্রিল থেকে শুরু হচ্ছে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোট পর্ব। সাত দফায় এই ভোটগ্রহণ শেষ হবে ১৯ মে। ফল প্রকাশ হবে ২৩ মে।

এসএ/এমএস

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :