ভোটে কারচুপির অভিযোগ : দিল্লিতে বৈঠকে বসেছে ২১টি দল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৫ পিএম, ২১ মে ২০১৯

ভারতের লোকসভা নির্বাচন শেষ হয়েছে গত রোববার। ভোট শেষে ‍বুথ ফেরত জরিপে মোদির জয়ের খবর আসার পর থেকে দফায় দফায় বৈঠক করছেন বিরোধীরা। ইতোমধ্যেই অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ একাধিক নেতার সঙ্গে দেখা করেছেন। তবে সে বৈঠক জোট গঠনের বিষয়ে হলেও এবার ভোটে কারচুপির অভিযোগে এনে বৈঠকে বসেছে ২১টি বিরোধী দলের প্রতিনিধি।

মঙ্গলবার দুপুরে ওই বৈঠক শুরু হয়েছে। বৈঠক চলছে দিল্লির কনস্টিটিউশন ক্লাব অব ইন্ডিয়ায়। সেখানে উপস্থিত রয়েছেন তৃণমূল কংগ্রেসের মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন, তেলেগু দেশ পার্টির (টিডিপি) প্রধান চন্দ্রবাবু নাইড়ু, কংগ্রেসের গুলাম নবী আজাদ, সিপিএমের সীতারাম ইয়েচুরি এবং কানিমোঝি, অরবিন্দ কেজরিওয়ালসহ একাধিক নেতা।

তারা ভিভিপ্যাটের স্লিপ মিলিয়ে দেখার আবেদন নিয়ে কমিশনের দ্বারস্থ হবেন। বুথ ফেরত সমীক্ষা দেশে গেরুয়া ঝড়ের ইঙ্গিত দিয়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে সংবাদমাধ্যম ও সমীক্ষা সংস্থার যৌথ রিপোর্টে এনডিএ শিবিরকে সাড়ে তিনশর বেশি আসন দেওয়া হয়েছে। সমীক্ষার ফলাফল মিলে গেলে বাংলায় আবারও পাপড়ি মেলবে পদ্ম ফুল।

বুথ ফেরত জরিপকে উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেছেন মমতা। তার অভিযোগ বিরোধী ঐক্যকে চিড় ধরাতেই কৌশল নিয়েছে বিজেপি। এই সুযোগে ইভিএম কারচুপির অভিযোগও সামনে আনেন তিনি। বিজেপি বিরোধী দলগুলোর কাছে ঐক্য বজায় রাখার আহ্বানও জানিয়েছেন তৃণমূলের এই নেত্রী।

টিটিএন/এমএস

টাইমলাইন