মোদিকে শুভেচ্ছা জানিয়ে ইমরান বললেন, ‘উন্মুখ হয়ে আছি’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩২ পিএম, ২৩ মে ২০১৯

টানা দ্বিতীয়বারের মতো জয়ী হতে যাওয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শুভেচ্ছা জানিয়েছেন প্রতিবেশী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় চিরবৈরী এ প্রতিবেশী প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান তিনি।

টুইটে ইমরান খান লেখেন, দক্ষিণ এশিয়ার সমৃদ্ধি, উন্নতি এবং শান্তির জন্য মোদির সঙ্গে কাজ করতে উন্মুখ হয়ে আছেন তিনি। গত বছরের আগস্টে ক্রিকেট তারকা থেকে পাকিস্তানের প্রধানমন্ত্রী বনে যান ইমরান খান।

ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন বিতর্কিত দ্বিপাক্ষিক ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়ে আসছেন তিনি। ভারতের নির্বাচন শেষ হলেই এ আলোচনা প্রক্রিয়া শুরু হতে পারে বলে আশা করেছেন দেশটির কর্মকর্তারা।

আরও পড়ুন : স্ত্রীকে ঘুষি মারলেন সাংসদ

গত মাসেই ইমরান খান বলেছেন, তার বিশ্বাস, মোদির কট্টর হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আবারো ক্ষমতায় এলে শান্তি আলোচনার দারুণ সম্ভাবনা তৈরি হবে।

অন্যদিকে নয়াদিল্লির ক্ষমতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ফেরার দিনে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। একই সঙ্গে প্রতিবেশী দেশের সঙ্গে শান্তি আলোচনা শুরু করতে ইসলামাবাদ আগ্রহী বলে বার্তা দিয়েছে। পারমাণবিক অস্ত্রধারী দুই প্রতিবেশীর দীর্ঘদিনের উত্তেজনার মাঝে ভারতের নির্বাচনী ফল ঘোষণার দিন ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে শান্তি আলোচনায় বসার ইঙ্গিত দিলো ইসলামাবাদ।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, ভারতকে সম্ভাব্য সতর্ক বার্তা দিয়ে পাকিস্তান ঘোষণা দিয়েছে যে, তারা ভূপৃষ্ঠ থেকে ভূপৃষ্ঠে নিক্ষেপযোগ্য শাহিন-২ ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে। গতানুগতিক ধাঁচের পারমাণবিক অস্ত্রবাহী এই ক্ষেপণাস্ত্র দেড় হাজার কিলোমিটার দূরের টার্গেটে আঘাত হানতে পারে।

আরও পড়ুন : ফলাফল দেখে হার্ট অ্যাটাকে মারা গেলেন কংগ্রেস নেতা

পাকিস্তান সেনাবাহিনী এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর পর এক বিবৃতি প্রকাশ করেছে। এতে প্রতিবেশী ভারতের নাম উল্লেখ না করে বলা হয়েছে, শাহিন-২ উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র; যা এই অঞ্চলের দৃঢ় স্থিতিশীলতা রক্ষার জন্য পাকিস্তানের কৌশলগত চাহিদার সবকিছুই পূরণ করে।

এসআইএস/পিআর

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :