ভারতে ইভিএম কারচুপি, প্রণব মুখার্জির উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ২১ মে ২০১৯

লোকসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সপ্তদশ লোকসভা নির্বাচনে ইভিএম কারচুপি হয়েছে দেশটির গণমাধ্যমে এমন খবর প্রকাশের পর মঙ্গলবার বিবৃতি দিয়ে তিনি তার এ উদ্বেগের কথা জানান।

গত সোমবার ভারতের নির্বাচন কমিশনের (ইসি) ভোট পরিচালনা নিয়ে প্রশ্ন তোলার একদিন পর ফের দেয়া ওই বিবৃতিতে প্রণব মুখার্জি বলেন, ‘জনগণের রায় গরমিল করার যে অভিযোগ পাওয়া যাচ্ছে তা নিয়ে আমি উদ্বিগ্ন। ইভিএম’র নিরাপত্তা ও সুরক্ষা নিয়ে যে প্রশ্ন উঠেছে তার দায় নিতে হবে নির্বাচন কমিশনকে।’

বিবৃতিতে তিনি বলেন, ‘আমাদের গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রধান এই চ্যালেঞ্জটি নিয়ে কোনোভাবেই প্রশ্ন ওঠার সুযোগ নেই। জনগণের রায় সব কিছুর ঊর্ধ্বে। তাই এটি নিয়ে কোনো সন্দেহ তোলার অবকাশ নেই।’

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে ইসির নিরপেক্ষতা নিয়ে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ অন্যরা অভিযোগ তুলছে ইভিএম কারচুপির ঘটনা ঘটলেও নির্বাচন কমিশন চুপ করে আছে। এমন অভিযোগের সময় দেশটির সাবেক একজন রাষ্ট্রপতির উদ্বেগ নির্বাচন কমিশনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একই অভিযোগ তুলে সবাইকে ইভিএম মেশিন পাহারা দেয়ার আহ্বান জানিয়েছেন। এর আগে সপ্তম তথা শেষ দফা ভোটের আগে তিনি এ নিয়ে দুবার নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ জানান। একবার মুখ্যমন্ত্রী হিসেবে আরেকবার তৃণমূলের নেত্রী হিসেবে।

গত রোববার ভারতে প্রায় দেড় মাসব্যাপী লোকসভা নির্বাচনের সমাপ্তি ঘটে। সেদিন সন্ধ্যা থেকে বুথ ফেরতের জরিপ আসতে থাকে। তাতে দেখা যায়, সংখ্যাগরিষ্ঠ আসন নিয়ে ফের দিল্লির ক্ষমতায় আসছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি জোট। ২৩ মে আনুষ্ঠানিক ফলাফল ঘোষণা করা হবে।

এসএ/এমএস

টাইমলাইন