যুদ্ধের আবহ তৈরি করে ভোটে জয়ের চেষ্টা করছেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৫ পিএম, ০৬ এপ্রিল ২০১৯

যুদ্ধের আবহ তৈরি করে নরেন্দ্র মোদি ভারতের আসন্ন ভোটে জয়ের চেষ্টা করছেন বলে অভিযাগ এনেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইট বার্তায় তিনি এই অভিযোগ করেন।

ইমরান খান বলেন, সত্য সবসময় জয়ী হয় এবং সত্যবাদিতাই সর্বোৎকৃষ্ট পন্থা। কিন্তু যুদ্ধের আবহ তৈরি করে বিজেপি নির্বাচনে জয়ের চেষ্টা করছে।

পাকিস্তানের যুদ্ধবিমান এফ-১৬ ভূপাতিত করার মিথ্যা দাবির মাধ্যমে বিজেপি এই চেষ্টা করলেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়েছে বলে দাবি ইমরানের। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা ইতোমধ্যে নিশ্চিত করেছেন যে, পাকিস্তানের যুদ্ধবিমানের বহর থেকে এফ-১৬ যুদ্ধবিমান নিখোঁজ হয়নি।

গত ফেব্রুয়ারিতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির কেন্দ্রীয় আধা সামরিক পুলিশ বাহিনীর (সিআরপিএফ) ওপর জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদের হামলায় ৪০ জওয়ানের প্রাণহানির ঘটনার পর প্রতিবেশী পাকিস্তানের সঙ্গে চরম উত্তেজনা তৈরি হয়। পরে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে ঢুকে জয়েশের ঘাঁটিতে বিমান হামলা চালিয়ে ৩০০ জঙ্গিকে হত্যার দাবি করে ভারতীয় বিমান বাহিনী।

এর একদিন পর দুই দেশের বিমান পাল্টাপাল্টি আকাশসীমা লঙ্ঘন করে। ভারতীয় বিমানের এক পাইলটসহ একটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। পরে ভারত জানায়, তারাও পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে।

কিন্তু চলতি সপ্তাহে মার্কিন ম্যাগাজিন ফরেন পলিসি পাক-ভারত উত্তেজনায় পাকিস্তানের যুদ্ধবিমান বিধ্বস্ত করা হয়েছে বলে ভারত যে দাবি করেছে তা নাকচ করে দিয়েছে।

ম্যাগাজিনের একটি প্রতিবেদনে বলা হয়েছে, ‘মার্কিন প্রতিনিধিরা পাকিস্তানের হাতে থাকা প্রতিটি এফ-১৬ যুদ্ধবিমান গুণে দেখেছেন। এতে দেখা গেছে, পাকিস্তানের সব কয়টি এফ-১৬ যুদ্ধবিমান অক্ষত অবস্থায় রয়েছে।’

ইমরান খানের দাবি, মার্কিন ম্যাগাজিনের এই প্রতিবেদনই প্রমাণ করছে, ভারত মিথ্যাচার করেছে। বিজেপি যুদ্ধের আবহ তৈরি করে ভোটে ফায়দা নেয়ার চেষ্টা করছে।

এসআইএস/এমকেএইচ

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]