ভারতে আজ অমিত-রাহুলের ভাগ্য নির্ধারণ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:১৮ এএম, ২৩ এপ্রিল ২০১৯

ভারতের লোকসভা নির্বাচনের তিন দফা পার হয়ে গেলেও উত্তেজনার পারদ এখনো আকাশচুম্বী হয়নি। অবেশেষে তৃতীয় দফার ভোটে তা দেখা গেল। কেননা ক্ষমতাসীন বিজেপির সভাপতি অমিত শাহ ও প্রধান বিরোধীদল রাহুল গান্ধীর ভাগ্য নির্ধারণ হবে আজ।

ভারতের লোকসভা নির্বাচনে তৃতীয় দফার ভোট হচ্ছে। মঙ্গলবার সকালে শুরু হওয়া এই ধাপে মোট ১১৭টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। তৃতীয় দফায় মোট ১১৬টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও দ্বিতীয় দফায় পূর্ব ত্রিপুরা আসনের স্থগিত করা আসনটিতেও ভোট হচ্ছে আজ।

তবে তৃতীয় ধাপের এই ভোটে সবচেয়ে বেশি নজর থাকবে গুজরাট ও কেরালার দিকে। কেননা ওই দুই রাজ্যের সবকটি আসনে আজ ভোট অনুষ্ঠিত হচ্ছে। গুজরাটের রাজধানী গান্ধীনগর ও কেরালার ওয়েনাড থেকেই লড়ছেন অমিত শাহ ও রাহুল গান্ধী।

গুজরাটের গান্ধীনগর থেকে দলের প্রবীণ নেতা লালকৃষ্ণ আদভানিকে সরিয়ে প্রথমবার সেই আসন থেকে বিজেপির হয়ে লড়ছেন অমিত শাহ। আদভানির চেয়েও বেশি ব্যবধানে জয়ের ব্যাপারে তিনি আশাবাদী। গত ভোটে আদভানি সাড়ে তিন লাখের ব্যবধানে জয়ী হয়েছিলেন ওই আসন থেকে।

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী উত্তর প্রদেশের আমেথি আসন ছাড়াও কেরালার ওয়েনাড আসন থেকে লড়ছেন। কেরালায় কংগ্রেসের মধ্যে রাহুল উত্তেজনা তৈরি করে প্রদেশটিতে সুবিধা করার চেষ্টার অংশ হিসেবেই তিনি এখান থেকে লড়াই করার সিদ্ধান্ত নেন।

জম্মু ও কাশ্মীরের ছয়টি সংসদীয় আসনের একটিতে ভোট হচ্ছে আজ। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ওই আসনের প্রার্থী। তিনি কংগ্রেসের রাজ্য প্রধান জি এ মির এবং ন্যাশনাল কনফারেন্সের অবসরপ্রাপ্ত বিচারপতি হুসনাইন মাসুদির সঙ্গে লড়াই করছেন।

তাছাড়াও ভোট হচ্ছে আসামের চারটি এবং বিহার ও পশ্চিমবঙ্গে পাঁচটি করে আসনে ভোট হবে আজ। সবচেয়ে বেশি লোকসভা আসন থাকা উত্তর প্রদেশের দশটি আসনের মানুষও আজ তাদের প্রতিনিধি নির্বাচন করবে।

কর্ণাটক ও মহারাষ্ট্র উভয় প্রদেশে ভোট হচ্ছে ১৪টি করে আসনে। এ ছাড়া উড়িষ্যা ছয়টি গোয়াতে দুইটি এবং ছত্তিশগড়ের সাতটি আসনে ভোট চলছে। কেন্দ্রশাসিত অঞ্চল দাদরা ও নগর হাভেলি এবং দামান ও দিউতে একটি করে আসনে ভোট হচ্ছে।

এসএ/এমকেএইচ

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :