চট্টগ্রামে ২৩ দিনে ৩১ ডেঙ্গু রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২৪ জুলাই ২০১৯

রাজধানী ঢাকার পর এবার বন্দরনগরী চট্টগ্রামেও ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছে। গত ২৩ দিনে চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত ৩১ জন রোগী শনাক্ত করেছে সিভিল সার্জন অফিস।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী জাগো নিউজকে জানান, সর্বশেষ মঙ্গলবার (২৩ জুলাই) মোট আটজন ডেঙ্গুতে আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়। এরমধ্যে নগরের বেসরকারি মেট্রোপলিটন হাসপাতালে তিনজন, পার্কভিউ হাসপাতালে তিনজন এবং ন্যাশনাল হাসপাতাল ও বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে একজন করে রোগী শনাক্ত করা হয়েছে।

তিনি জানান, এর আগ পর্যন্ত চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১২ জন। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে চারজন, বেসরকারি মেট্রোপলিটন হাসপাতালে চারজন এবং মেডিকেল সেন্টার, সিএসসিআর ও রয়েল হাসপাতালে একজন করে মোট ২৩ জন ডেঙ্গুতে আক্রান্ত রোগী চিকিৎসা নিচ্ছিলেন। ৩১ জন রোগীর মধ্যে ১৩ জন ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

চট্টগ্রামের সিভিল সার্জন অফিসের তথ্য অনুযায়ী, বর্তমানে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ছয়জন, বেসরকারি মেট্রোপলিটন হাসপাতালে পাঁচজন, পার্কভিউ হাসপাতালে তিনজন এবং সিএসসিআর, মেডিকেল সেন্টার, ন্যাশনাল হাসপাতাল ও বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে একজন করে ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

এর আগে ২০১৮ সালে চট্টগ্রাম মহানগরীতে ১৭৭ জন, ২০১৭ সালে ৬৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন সচেতনতামূলক ক্র্যাশ প্রোগ্রাম শুরু করেছে। লিফলেট বিতরণের পাশাপাশি পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওয়ার্ড পর্যায়ে কাউন্সিলরদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভাও হচ্ছে।

এদিকে চট্টগ্রামের ১৫টি উপজেলায় তদারকির জন্য সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে কন্ট্রোল রুম খোলা হয়েছে। ডেঙ্গু নিয়ে বিশেষ সতর্কতার নির্দেশ দেয়া হয়েছে নগরীর ৯টি আরবান ডিসপেনসারিতে।

আবু আজাদ/এনডিএস/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]