ডেঙ্গু প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : মেয়র আতিকুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ৩১ জুলাই ২০১৯
ফাইল ছবি

ডেঙ্গু প্রতিরোধে সবাই মিলে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, সবাইকে ঘর থেকে বের হয়ে মাঠে নেমে সচেতনতা বাড়াতে কাজ করতে হবে। ডেঙ্গু প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। আমি অনুরোধ করব, আপনারা সবাই আগে আপনাদের বাসার আঙিনা পরিষ্কার করুন।

বুধবার (৩১ জুলাই) গুলশান-২ নম্বর চত্বরে আয়োজিত ডেঙ্গু জ্বর প্রতিরোধে সামাজিক সচেতনতামূলক প্রচারণায় অংশগ্রহণ শেষে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, ‘সম্প্রতি রাজধানীতে ডেঙ্গুর ব্যাপক প্রকোপের ফলে হাসপাতালে ভিড়ের পাশাপাশি বেড়েছে ওষুধের চাহিদা। এই ব্যাপক চাহিদার সুযোগে ব্যবসা না করে জনসেবায় আত্মনিয়োগ করুন। আমি অনুরোধ করব, এ ডেঙ্গু নিয়ে কেউ কোনো ব্যবসা করবেন না। মানবিক কারণে আমরা সবাই যেন একসঙ্গে কাজ করি কাঁধে কাঁধ মিলিয়ে।’

তিনি আরও বলেন, ‘ডিএনসিসির ৪৭টি স্বাস্থ্যকেন্দ্র আছে পাঁচটি মাতৃসদন রয়েছে। এই ৫২টি কেন্দ্রে আমরা কীট (একধরনের ডিভাইস) দিয়ে দিয়েছি। বিনামূল্যে এসব কেন্দ্র থেকে আপনারা ডেঙ্গু টেস্ট করতে পারবেন। প্রত্যেক হাসপাতাল কর্তৃপক্ষকে অনুরোধ করব- আপনারা প্রত্যেক রোগীকে মশারির মধ্যে রাখুন।’

আমাদের সকালে-বিকেলে মশার ওষুধ দিতে স্প্রে ম্যান ডাবল করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। ওষুধ ছিটানোর মেশিনগুলো মোটরসাইকেলে যুক্ত করার চেষ্টা করা হচ্ছে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

এএস/এসআর/পিআর

টাইমলাইন