ডেঙ্গু নিয়ন্ত্রণ-চিকিৎসায় ছয় নির্দেশনা

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৫ পিএম, ৩১ জুলাই ২০১৯

ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা নিশ্চিতের পাশাপাশি প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের ছয় নির্দেশনা জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

৩০ জুলাই (মঙ্গলবার) স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ, পার-২ অধিশাখার উপসচিব শারমিন আক্তার জাহান স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, সংশ্লিষ্ট হাসপাতাল, সেবা কেন্দ্রও বাসস্থানসহ সংশ্লিষ্ট এলাকায় ডেঙ্গু বংশবিস্তারের স্থানগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা ও মশার ওষুধ ছিটানো এবং আক্রান্ত রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা; জনসচেতনতা সৃষ্টির জন্য মাইকিং, লিফলেট বিতরণ, ব্যানার ফেস্টুন সরবরাহ করা; সব সরকারি-বেসরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানে যথাসময়ে রোগীর সেবা দান নিশ্চিত করা; বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান যাতে অতিরিক্ত ফি আদায় করতে না পারে সে বিষয়ে মনিটরিং করা; এ সব কার্যক্রম পরিচালনার জন্য স্থানীয় জনপ্রতিনিধি বিভাগীয় কমিশনার জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় সাধন এবং যারা ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সরকারি বা বেসরকারি হাসপাতালে ভর্তি হবে তাদের নাম ঠিকানা টেলিফোন নম্বর, ব্লাড গ্রুপসহ অন্যান্য বিবরণী হাসপাতাল কর্তৃপক্ষকে রেকর্ড করতে হবে।

এমইউ/এনডিএস/পিআর

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]