বেসরকারি হাসপাতালে ডেঙ্গু পরীক্ষার ফি নির্ধারণ করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ২৫ জুলাই ২০১৯

বেসরকারি মেডিকেল, হাসপাতাল ও ক্লিনিকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া শনাক্ত করার জন্য পরীক্ষার ফি নির্ধারণ এবং তা সবার সাধ্যের মধ্যে রাখার ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে পদক্ষেপ গ্রহণ করার পর ২৮ জুলাই (রোববার) বিষয়টি আদালতকে অবহিত করতে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছেন আদালত। আদালত বলেন, আমরাও চাই রোগীরা যেন অতিরিক্ত ফি আদায়ের নামে হয়রানির শিকার না হয়।

এ সংক্রান্ত একটি পত্রিকার প্রতিবেদন উপস্থাপন করার পর বৃহস্পতিবার (২৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ নির্দেশ দেন।

আদালতে আজ প্রতিবেদনটি নজের আনেন আইনজীবী মোশতাক আহমেদ চৌধুরী। তার সঙ্গে ছিলেন শেখ মোহাম্মদ ফায়জুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার সাংবাদিকদের জানান, ডেঙ্গু পরীক্ষায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর অতিরিক্ত ফি আদায় বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে -তা জানাতে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকে নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে অতিরিক্ত ফি আদায় বন্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানাতেও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী রোববার (২৮ জুলাই) এ পদক্ষেপ নেওয়ার বিষয়টি আদালতকে অবহিত করতে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে বলা হয়েছে। এরপর বিষয়টি নিয়ে আদেশ দেবেন বলে জানান আদালত।

হাইকোর্ট আরও বলেন, বেসরকারি মেডিকেল, হাসপাতাল ও ক্লিনিকে ডেঙ্গু ও চিকুনগুনিয়া পরীক্ষার ফি যেন ব্যয়বহুল না হয়, জনগণ যাতে সাধ্যের মধ্যে কাঙ্ক্ষিত সেবা পান সে জন্য একটি ফি নির্ধারণ করে দিতে হবে। এছাড়াও সরকারি হাসপাতাল যাতে বিনামূল্যে জ্বরে আক্রান্ত রোগের পরীক্ষা করা যায় সে বিষয়ে দ্রুত ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদফতরের ডিজিকে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে। এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা জানাতে ২৮ জুলাই স্বাস্থ্য অধিদফতরকে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।

এফএইচ/এআর/এএইচ/আরএস/জেআইএম

টাইমলাইন