‘দয়া করে তাড়াতাড়ি রিপোর্টটা দেন, ডাক্তার দেখাব’

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০১:৩১ পিএম, ২৯ জুলাই ২০১৯

‘ভাই, লম্বা সিরিয়ালের জন্য ঢাকা মেডিকেল থেকে আপনাদের এখানে ছুটে এলাম আর অপনি বলছেন, রাত সাড়ে ১০টায় রিপোর্ট দেবেন। গায়ে অনেক জ্বর। দয়া করে একটু তাড়াতাড়ি রিপোর্টটা দেন, ডাক্তার দেখাব।’

লালবাগের ঢাকেশ্বরীতে অবস্থিত ইবনে সিনা ডায়াগনস্টিক অ্যান্ড কনসালটেশন সেন্টারের অভ্যর্থনা কাউন্টারের সামনে দাঁড়িয়ে বিল গ্রহণকারীকে এমনিভাবে তাড়াতাড়ি ডেঙ্গু টেস্টের রিপোর্টটি দিতে অনুরোধ জানাচ্ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রী। তারা দুজন রুমমেট ও বেডমেট। তাদের অনুরোধে ক্যাশ কাউন্টারের লোকটি বললেন, ‘আপনাদের সিরিয়াল ১০৪। আপনাদের আগে যারা এসেছে তারাও আগে রিপোর্ট চায়, চায় ডাক্তার দেখাতে, আমরা নিরুপায় ‘

Dengu

আজ সোমবার দুপুরে সরেজমিন পরিদর্শনকালে এ দৃশ্য দেখা যায়। সরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট করতে আসা রোগীর লম্বা সিরিয়ালের কারণে অনেকেই বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে ছুটছেন। কিন্তু সেখানে টেস্ট করাতে এসে টাকা দিয়ে লম্বা সিরিয়াল ধরে তবেই টেস্ট করার সিরিয়াল পাওয়া যাচ্ছে।

ইবনে সিনার ঢাকেশ্বরীতে অবস্থিত ডায়াগনস্টিক সেন্টারটিতে সরকারের বেঁধে দেয়া সাশ্রয়ী মূল্যে পরীক্ষা করা হচ্ছে।

সেখানে দেখা গেল, ছোট্ট কোলের শিশু থেকে আবাল-বৃদ্ধ-বনিতা সকলেই ডেঙ্গু টেস্ট করাতে ছুটে আসছেন। জ্বর হলে বাসায় না বসে থেকে চিকিৎসকের পরামর্শ নেয়ার স্বাস্থ্য বিভাগের ঘোষণায় অজানা আতঙ্কে জ্বর হলেই প্রায় সকলেই ডেঙ্গু টেস্ট করাতে ছুটে আসছেন এখানে।

Dengu

স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদফতর বেসরকারি হাসপাতালে ডেঙ্গু টেস্ট (এনএসওয়ান) ফি সর্বোচ্চ ৫০০ টাকা, আইজিএম ও আইজিজি-এ দুটো পরীক্ষার ফি একত্রে কিংবা আলাদাভাবে পরীক্ষা ফি ৫০০ টাকা এবং সিবিসি ফি ৪০০ টাকা নির্ধারণ করে দিয়েছে।

লালবাগের শহীদনগরের গৃহবধূ ও তার স্কুলপড়ুয়া ছেলের গতকাল থেকে জ্বর। কাউন্টারে এসে চারটি পরীক্ষা করতে ২ হাজার ৮০০ টাকা পরিশোধ করলেন। এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, খুব ভয় পাচ্ছি। ডেঙ্গু কনফার্ম করতে চারটি টেস্ট করতে দিচ্ছি।

এমইউ/এসআর/পিআর

টাইমলাইন