ডেঙ্গুমুক্ত ওয়ার্ড কমিশনারদের পুরস্কার দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ২৮ জুলাই ২০১৯

এডিস (ডেঙ্গু) মশামুক্ত ওয়ার্ড ও কমিশনারদের পুরস্কৃত করা হবে বলে ঘোষণা দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম। রোববার রাজধানীর আজিমপুর দক্ষিণ কলোনি মাঠে মশক নিধন কর্মসূচি উদ্বোধনের সময় তিনি এ ঘোষণা দেন।

তাজুল ইসলাম বলেন, এডিস মশা নিধনে সরকারের সব সংস্থাসহ দুই সিটি কর্পোরেশন ঐক্যবদ্ধভাবে মাঠে-ময়দানে কাজ করছে। শিগগিরই ভয়াবহ এডিস মশা থেকে পরিত্রাণ পাব।

এ সময় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন ও যারা আক্রান্ত তাদের জন্য দুঃখ প্রকাশ করেন তিনি বলেন, এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া নিয়ে ভয়ের বা আতঙ্কের কোনো কারণ নেই। এডিস মশা শুধু আমাদের দেশেই নয় ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়াসহ অনেক দেশেই এ সময় প্রাদুর্ভাব দেখা যায়।

মন্ত্রী বলেন, সাধারণত জুন থেকে আগস্ট পর্যন্ত এর প্রাদুর্ভাব বেশি দেখা যায়। সেপ্টেম্বর মাস থেকে এমনিতেই কমে আসবে। এ সময়ে বাড়ির আশপাশে, ফুলের টব, বাড়ির ছাদে যাতে পানি না জমে সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া বাড়ির চারপাশ পরিষ্কার রাখতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকলেও তিনি সবসময় খোঁজখবর নিচ্ছে। তার নির্দেশ অনুসারে সবাই কাজ করছেন। এর অংশ হিসেবে গত ২৫ থেকে ২৯ জুলাই পর্যন্ত ঢাকাসহ সারা দেশে একযোগে মশক নিধন সপ্তাহ পালন করা হচ্ছে।

মন্ত্রী বলেন, এডিস মশার প্রাদুর্ভাব যাতে বৃদ্ধি না পায় সেজন্য ক্রাশ প্রোগ্রাম নেয়া হয়েছে, যা দুই সিটি কর্পোরেশনে আগামীতেও অব্যাহত থাকবে। এছাড়া আমরা এডিস মশা প্রতিরোধে সচেতনতা বাড়াতে শিক্ষক, ছাত্র, মসজিদের ইমামদের নিজ নিজ এলাকায় জনসচেতনতা বাড়াতে কাজ করতে বলা হয়েছে।

সিটি কর্পোরেশন কর্মকর্তাদের হুঁশিয়ারি করে তিনি বলেন, সিটি কর্পোরেশন ও ওয়ার্ড কমিশনাররা নিজেদের দায়িত্ব গুরুত্বসহকারে পালন করবেন। কোনো ধরনের অজুহাত গ্রহণ করা হবে না। যার ওয়ার্ড যত বেশি পরিচ্ছন্ন ও এডিস মশামুক্ত থাকবে তাদের পুরস্কৃত করা হবে। এজন্য আমরা বিভিন্ন ওয়ার্ডে কর্মকর্তা দিয়ে পরীক্ষা করে সেরা ওয়ার্ড ও কমিশনার নির্বাচন করব। ঢাকার মধ্যে ডেঙ্গুমুক্ত ওয়ার্ডগুলোকে পুরস্কার দেয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সচিব হেলাল উদ্দিন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন, ২৩নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ মোহাম্মদ হুসায়ুন কবির, ১৪নং এর মোহাম্মদ সেলিম, ২২নং এর হাজি তারিকুল ইসলাম সজীব, ২৪নং এর মোকাদ্দেস হোসেন জাহিদ, ২৫নং এর হাজি মো. দেলোয়ার হোসেন, ২৬নং এর আলহাজ হাসিবুর রহমান মানিক প্রমুখ।

এরপর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম আজিমপুরের ছাপড়া মসজিদের পাশে ২৬নং ওয়ার্ডের ২৭নং মাঠের চারপাশে মশার ওষুধ ছিটিয়ে মশক নিধন ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন। এ সময় দক্ষিণ সিটি কর্পোরেশনের ৫৭টি ওয়ার্ডের ৪৯৬টি কেন্দ্রের মাধ্যমে মশা নিধনের ওষুধ ছিটানো ও ডেঙ্গু আক্রান্তদের বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।

এইউএ/এমআরএম/পিআর

টাইমলাইন