ডেঙ্গুর ওষুধের দাম মনিটরিংয়ের নির্দেশ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২৯ জুলাই ২০১৯

ডেঙ্গুর চিকিৎসায় প্রয়োজনীয় ওষুধ, আইভি ফ্লুইড, ওআরএস, ডেঙ্গু শনাক্তকরণের কীটের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত এবং নির্ধারিত দামের বেশিতে বিক্রি যাতে না করা হয় সে লক্ষ্যে রাজধানীসহ সারাদেশে মনিটরিং জোরদারের নির্দেশনা জারি করেছে ওষুধ প্রশাসন অধিদফতর।

ওষুধ প্রশাসন অধিদফতরের প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয় এবং জেলা কার্যালয়ে কর্মরত মাঠ পর্যায়ের সব কর্মকর্তাকে স্থানীয় পর্যায়ে ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য প্রয়োজনীয় প্যারাসিটামল জাতীয় ওষুধ, আইভি ফ্লুইড, ওআরএস, ডেঙ্গু শনাক্তকরণের কীটের পর্যাপ্ত সরবরাহ এবং নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্যে যাতে বিক্রি করা না হয় তা নিবিড়ভাবে মনিটরিং করার জন্য ওষুধ প্রশাসন অধিদফতর থেকে এ কঠোর নির্দেশনা দেয়া হয়েছে।

ডেঙ্গু রোগীর চিকিৎসায় ব্যবহৃত উল্লিখিত ওষুধের উৎপাদন, সরবরাহ এবং মূল্যসহ সার্বিক বিষয়াদি সার্বক্ষণিক পর্যবেক্ষণে রয়েছে বলে জানিয়েছেন ওষুধ প্রশাসন অধিদফতরের দায়িত্বশীল কর্মকর্তারা।

সোমবার ওষুধ প্রশাসন অধিদফতরের পরিচালক রুহুল আমিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও জানা গেছে, ওষুধ প্রশাসন অধিদফতরের সঙ্গে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতি এবং ডায়াগনস্টিক রিয়েজেন্ট ও ইকুইপমেন্ট ইম্পোটার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সভা হয়। সভায় উল্লিখিত ওষুধের উৎপাদন, আমদানি এবং সরবরাহের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে বলে নেতারা নিশ্চয়তা দেন।

ইতোমধ্যে প্যারাসিটামল জাতীয় ওষুধ, আইভি ফ্লুইড, ওআরএস জাতীয় ওষুধের উৎপাদন ও সরবরাহের বিষয়ে মেসার্স বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস্, মেসার্স স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, মেসার্স ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস্, মেসার্স এসকেএফ ফার্মাসিউটিক্যালস্, মেসার্স রেনাটা, মেসার্স জেনারেল ফার্মাসিউটিক্যালস্, মেসার্স এরিস্টো ফার্মাসিউটিক্যালস্, মেসার্স হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস্, মেসার্স অপসোনিন ফার্মাসিউটিক্যালস্, মেসার্স একমি ল্যাবরেটরিজ, মেসার্স ডেল্টা ফার্মাসিউটিক্যালস্, মেসার্স নাভানা ফার্মাসিউটিক্যালস্, মেসার্স গ্লোব ফার্মাসিউটিক্যালস্, মেসার্স এসএমসি এন্টারপ্রাইজ, মেসার্স পপুলার ফার্মাসিউটিক্যালস্, মেসার্স অপসো স্যালাইন, মেসার্স ওরিয়ন ইনফিউশন, মেসার্স লিব্রা ইনফিউশনসহ সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হয়।

প্রতিষ্ঠানগুলো অবহিত করেছে যে, উল্লিখিত ওষধ তাদের উৎপাদনে রয়েছে এবং সারাদেশে সরবরাহ করছে। উল্লিখিত ওষুধের অধিক পরিমাণে উৎপাদন এবং সরবরাহ নিশ্চিত করার জন্য প্রতিষ্ঠানসমূহকে টেলিফোনে অনুরোধ করা হয়। প্রতিষ্ঠানগুলো অধিক পরিমাণে উৎপাদন করে সরবরাহ করবে বলে নিশ্চয়তা প্রদান করে। এ ছাড়া প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট ওষুধ উৎপাদনকারী বিভিন্ন প্রতিষ্ঠান যাতে পর্যাপ্ত পরিমাণে উল্লিখিত ওষুধ সরবরাহ করে সে জন্য ওষুধ প্রশাসন অধিদফতর থেকে ওষুধ শিল্প সমিতি এবং প্রতিষ্ঠানগুলো বরাবর চিঠি ইস্যু করা হয়।

এমইউ/এনডিএস/জেআইএম

টাইমলাইন