স্বাস্থ্য কমপ্লেক্স যেন ডেঙ্গু মশা তৈরির কারখানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাদারীপুর
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ৩১ জুলাই ২০১৯

মাদারীপুরের কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আশপাশে জমে থাকা ময়লা-আবর্জনা ও পানিতে ডেঙ্গু মশা ঘর বেঁধেছে। দেখে মনে হয় স্বাস্থ্য কমপ্লেক্স যেন ডেঙ্গু মশা তৈরির কারখানা।

স্থানীয়রা বলছেন, দ্রুত এসব ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন না করলে এখান থেকে সৃষ্ট ডেঙ্গু মশাসহ অন্যান্য রোগজীবাণু চারদিকে ছড়িয়ে পড়বে।

Madaripur-kalkini

সরেজমিনে দেখা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরের চারপাশে ময়লা-আবর্জনার স্তূপ। স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরের ড্রেনে ডাবের খোসা, ব্যান্ডেজের কাপড় ও ওষুধের অসংখ্য ব্যবহৃত বোতল পড়ে আছে। সেই সঙ্গে পড়ে আছে পলিথিন এবং নানা বর্জ্য। এসব বর্জ্য পানিতে পচে ডেঙ্গু মশাসহ বিভিন্ন রোগজীবাণু ছড়িয়ে পড়ছে। একই অবস্থা দেখা গেছে স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে। এ নিয়ে এলাকার মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। সেই সঙ্গে ডেঙ্গু আতঙ্কে রয়েছেন তারা।

স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগীরা বলেন, এমন পরিবেশেই আমাদের চিকিৎসা চলছে। দুর্গন্ধে স্বাস্থ্য কমপ্লেক্সে আসা যায় না। চিকিৎসার জন্য এসে এসব দেখে এমনিতেই অসুস্থ হয়ে যাই। এসব ময়লা-আবর্জনা দ্রুত পরিষ্কার করা প্রয়োজন।

Madaripur-kalkini

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. রেজাউল করিম বলেন, স্বাস্থ্য কমপ্লেক্সের এসব ময়লা-আবর্জনা পৌরসভার লোকজন নেয় না। তাই এ অবস্থার সৃষ্টি হয়েছে। নিজেদের ব্যবস্থাপনায় এসব ময়লা-আবর্জনা ও ডাবের খোসা এবং ওষুধের বোতলগুলো সরিয়ে ফেলব আমরা।

এ কে এম নাসিরুল হক/এএম/পিআর

টাইমলাইন