বাগেরহাটে ডেঙ্গু রোগীর সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৫:৩৪ পিএম, ৩১ জুলাই ২০১৯

বাগেরহাটে আটজন ডেঙ্গু রোগী শনাক্ত করেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার সকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে আটজন রোগী চিকিৎসা নিতে আসেন। এর মধ্যে একজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি সাতজনের মধ্যে চারজনকে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠানো হয় এবং অন্য তিনজনকে উন্নত চিকিৎসার জন্য খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

বাগেরহাটের ডেঙ্গু আক্রান্তরা সবাই ঢাকা ফেরত বলে স্বাস্থ্য বিভাগ দাবি করেছে। ডেঙ্গুতে আক্রান্ত এই ৮ জনেরই বাড়ি বাগেরহাট সদর উপজেলা বিভিন্ন এলাকায়। তবে বেসরকারিভাবে ডেঙ্গু রোগীর সংখ্যা অর্ধশতাধিক বলে বাগেরহাটের বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলো নিশ্চিত করেছে।

নাম প্রকাশ না করার শর্তে বাগেরহাট শহরের একটি বেসরকারি ডায়াগনস্টিক কনসালটেশন সেন্টারের একজন পরিচালক বলেন, গত ১০ দিনে আমাদের এখানে অন্তত ৪০ জনের পরীক্ষা করা হয়েছে। এদের সবার শরীরে ডেঙ্গুর উপস্থিতি পাওয়া গেছে। আমরা সরকারের নির্ধারণ করে দেয়া ফি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছি।

বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, বুধবার সকাল পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বাগেরহাট সদর হাসপাতালে আটজন রোগী চিকিৎসা নিয়েছেন। ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দেয়ায় তা প্রতিরোধে বাগেরহাটের মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে নিয়মিত সভা, সমাবেশ করা হচ্ছে। ডেঙ্গু রোগ নির্ণয় করতে সদর হাসপাতালে একটি রোগ নির্ণয় সেল চালু করা হয়েছে। এই রোগের উপশমে পরীক্ষার জন্য আসতে পরামর্শ দেয়া হচ্ছে। এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন প্রশাসনসহ সামাজিক ও রাজনৈতিক সংগঠন কাজ করছে। ডেঙ্গু রোগের উপসর্গ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে সবার প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।

শঙকত বাবু/আরএআর/পিআর

টাইমলাইন