ডেঙ্গু নিয়ে মন্ত্রী মেয়র নাটক করছে : মান্না

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ০২ আগস্ট ২০১৯

ডেঙ্গু নিয়ন্ত্রণে স্বাস্থ্যমন্ত্রী ও ঢাকার দুই মেয়রের ভূমিকার সমালোচনা করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ব‌লে‌ছেন, দেশের সব জেলা এখন ডেঙ্গু কবলিত, দেশের মানুষ নিরাপদ নয়। অথচ বর্তমান স্বাস্থ্যমন্ত্রী এবং সিটির দুই মেয়র তারা এখন পর্যন্ত মশা মারবার ওষুধ আমদানি করতে পারেনি, কিন্তু মশা মারবার নাটক করছে।

আজ শুক্রবার (২ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মশা নিধনে বর্তমানে যে ওষুধ ব্যবহার করা হচ্ছে তা কার্যকর নয় দাবি করে মান্না বলেন, ‘গত দুই-তিন বছর এমন রিপোর্ট দেখা গেছে। শুধুমাত্র পছন্দের কোম্পানিকে অন্যায়ভাবে কাজ পাইয়ে দেবার জন্য একই ওষুধ কেনা হয়েছে।’

বিএনপি কি সরকারের সঙ্গে কোনো আপস করেছে এমন প্রশ্নের জবাবে নাগরিক ঐক্যের আহ্বায়ক বলেন, এই রকম কোনো তথ্য-প্রমাণ নেই আমার কাছে।

কার্যকর ওষুধ কেনার জন্য প্রধানমন্ত্রীকে নির্দেশ দিতে হয়েছে উল্লেখ করে মান্না বলেন, ‘এ রকম একটা ব্যাপারে যদি প্রধানমন্ত্রীর নির্দেশের প্রয়োজন হয় তাহলে ঢাকার দুই সিটি মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী এবং একসঙ্গে সংশ্লিষ্টদের পদে থাকার কোনো নৈতিক অধিকার নেই।’

ডেঙ্গুর সিজনের এখনো তিন মাস বাকি আছে জানিয়ে নাগরিক ঐক্যের এই নেতা বলেন, ‘আগামী সেপ্টেম্বরে এটা সর্বোচ্চ পর্যায়ে ওঠার কথা। আমাদের দেশে যখন ডেঙ্গুর ভয়াবহ বিস্তার তখন পশ্চিমবঙ্গে প্রকোপ কমে গিয়ে সামান্য পর্যায়ে আছে। মানুষের প্রতি দায়বদ্ধ সরকার থাকলে সেটার ফল কী হতে পারে পশ্চিমবঙ্গ তা দেখিয়েছে। আর মানুষের দায়বদ্ধতা না থাকলে তার ফল কী সেটার জাজ্বল্যমান প্রমাণ বাংলাদেশ।’

‘ডেঙ্গু নিয়ে সরকারের স্বাস্থ্যমন্ত্রী এবং সিটির দুই মেয়র বাগাড়ম্বর করেছেন। অনর্থক বিরোধীদলীয় রাজনীতিকে দোষারোপ করছে। তবে এই কথাও সত্য বিরোধীদলীয় রাজনীতি আজ অনৈক্যের কানাগলিতে আর আপসকামিতার চোরাবালিতে আটকে গেছে’, বলেন মান্না।

তিনি অবিলম্বে একটি গ্রহণযোগ্য নির্বাচন এবং ডেঙ্গু মোকাবিলায় প্রতিটি ওয়ার্ডে ক্যাম্প স্থাপন ও প্রতিদিন মশার ওষুধ ছিটানোর ব্যবস্থা করার দাবি জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের নেতা এস এম আকরাম, মোমিনুল হক, ডা. জাহিদুর রহমান প্রমুখ।

কেএইচ/এসআর/এমকেএইচ

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।