ডেঙ্গু-চিকুনগুনিয়ায় শিক্ষার্থীদের সচেতনে স্কুলে মেয়র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১৮ জুলাই ২০১৯

ডেঙ্গু ও চিকুনগুনিয়া একটি ভাইরাসজনিত জ্বর, যার বাহক এডিস মশা। এডিস মশা বাসাবাড়ির ভিতরে এবং বাইরে যত্রতত্র পড়ে থাকা বিভিন্ন পাত্র ও অন্যান্য স্থানে জমে থাকা পরিষ্কার পানিতে ডিম পাড়ে। ডেঙ্গু ও চিকুনগুনিয়ার বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে রাজধানীর কালাচাঁদপুর স্কুল অ্যান্ড কলেজে আসেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার বারিধারা সংলগ্ন কালাচাঁদপুর স্কুলে এসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে মেয়র বলেন, আমাদের নিজেদের সচেতন হতে হবে। আমরা সচেতন হলে এডিস মশা নিয়ন্ত্রণ করা যাবে। আর এডিস মশা নিয়ন্ত্রণে আসলে ডেঙ্গু বা চিকুনগুনিয়া আমাদের স্পর্শ করতে পারবে না। আজ আমি তোমাদের কাছে এসেছি যেন তোমরা বাসায় গিয়ে সবাইকে বলো যে, আসুন আমরা সবাই মিলে তিন দিনের বেশি কোনো স্থানে পানি জমতে না দেই। আমাদের চারপাশের জায়গাগুলো আমরা যেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখি।

Atik

এ সময় শিক্ষার্থীদের মাঝে ডেঙ্গু-চিকুনগুনিয়া বিষয়ক সচেতনামূলক লিফলেট বিতরণ করেন তিনি। লিফলেটে বলা হয়, বেইজমেন্টের পানির ট্যাংক, নির্মাণ কাজে ব্যবহৃত চৌবাচ্চা, ওয়াসার পানির মিটার, অব্যবহৃত বালতি, ড্রাম, পানি রাখার মটজা, ফুলের টব, ইত্যাদি স্থানে একনাগাড়ে ৩ দিনের বেশি পানি জমতে দিবেন না। বাড়ির ছাদ, দুই দালানের মাঝে স্যাঁতসেঁতে করে রাখবেন না। বাড়ির আশে পাশে ঝোপঝাড় এবং আঙিনা পরিষ্কার রাখুন।

পরে সংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র আতিকুল ইসলাম বলেন, মশা নিধনের জন্য ব্যবহৃত ওষুধ পরিবর্তন করে নতুন ওষুধ বিদেশ থেকে আনতে কাজ করছে ডিএনসিসি। কী ধরনের ওষুধ কেনা উচিত তা নির্ধারণে সরকার এবং বেসরকারি খাত থেকে বিশেষজ্ঞের নিয়ে একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে যত দ্রুত সম্ভব তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ সময় ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডাক্তার মমিনুর রহমান মামুন, ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জাকির হোসেন বাবুল, কলেজের অধ্যক্ষ ড. আরিফুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এএস/এমএসএইচ/জেআইএম

টাইমলাইন