ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে অভিযোগ করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ৩০ জুলাই ২০১৯

ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসার জন্য বিভিন্ন টেস্টের ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। নির্ধারিত ফির অতিরিক্ত টাকা নিলে মেইল বা মোবাইলফোনে সরাসরি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করতে পারবেন ভোক্তারা।

অভিযোগ করার মেইল ঠিকানা: dddhakadncrp@gmail.com, dd-dhaka@dncrp.gov.bd। ০১৬২৪২৭৬০১২ মোবাইল নম্বরে ফোন করে সরাসরি অভিযোগ করা যাবে।

এ বিষয়ে অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জাগো নিউজকে বলেন, প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সরকার ডেঙ্গু টেস্টের ফিসহ এ রোগের চিকিচৎসার খরচ বিষয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে। সরকারের সংস্থা হিসেবে বিষয়টি আমরা তদারকি করছি।

তিনি বলেন, আমরা হাসপাতালগুলোতে বিশেষ অভিযান শুরু করেছি। স্বাস্থ্য অধিদফতরের নির্ধারিত ফির বেশি অর্থ আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। ভোক্তার স্বার্থে আমরা এ অভিযান পরিচালনা করছি।

তিনি আরও বলেন, কেউ যেন মানুষকে যেন ভোগান্তিতে না ফেলতে পারে সে জন্য কাজ করছি। তাই ডেঙ্গু চিকিৎসায় সরকার নির্ধারিত ফির বেশি অর্থ আদায় করলে সরাসরি আমাদের কাছে অভিযোগ করা যাবে। এ বিষয়ে অধিদফতর সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে।

গত রোববার (২৮ জুলাই) স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা।

IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এই মূল্য তালিকা ২৮ জুলাই থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

এসআই/বিএ/পিআর

টাইমলাইন