ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা অভিযানে ৫০ হাজার পুলিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৮ পিএম, ০৩ আগস্ট ২০১৯

এডিস মশা প্রতিরোধে ঢাকায় পরিচ্ছন্নতা অভিযান চালানোর জন্য ৫০ হাজার পুলিশ সদস্যকে নির্দেশ দেয়া হয়েছে। বিষয়টি জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া।

শনিবার (৩ আগস্ট) সকালে রাজারবাগ পুলিশ লাইনে ডেঙ্গু প্রতিরোধী পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন অনুষ্ঠানে কমিশনার এ কথা জানান।

dmp

তিনি বলেন, পুলিশ লাইন এলাকায় এডিস মশার লার্ভা পেয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। এরপর এডিস মশার লার্ভা ধ্বংসে ডিএমপির সব ইউনিটকে একযোগে পরিচ্ছন্নতা কার্যক্রম চলাতে নির্দেশ দেয়া হয়েছে। আজ (শনিবার) সকাল ৭টা থেকে সব জায়গায় এ কার্যক্রম শুরু হয়েছে।

তিনি আরও বলেন, ডেঙ্গুর প্রকোপ শেষ না হওয়া পর্যন্ত আমাদের পরিচ্ছন্নতা অভিযান চলবে। তবে ঈদের আগেই যেন এটা নির্মূল করা যায় সে চেষ্টা করা হবে।

ডিএমপি কমিশনার বলেন, শুধু সরকার বা স্বাস্থ্য বিভাগের একার পক্ষে মশা নিয়ন্ত্রণ সম্ভব নয়। এজন্য সবার সচেতন হতে হবে। নিজ নিজ আঙ্গিনা পরিষ্কার করতে হবে। তবে ঢাকা শহরে পরিচ্ছন্নতা কার্যক্রমের গতি অনেকগুণ বেড়েছে।

dmp

রাজধানীসহ সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে গত দুদিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন তিন হাজার ৪০৫ রোগী। গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছেন এক হাজার ৬৮৭ জন রোগী।

এসব রোগীর মধ্যে সরকারি হাসপাতালে ৬২২ জন, বেসরকারিতে ৩৭০ জন ও বিভিন্ন বিভাগীয় শহরে ৬৯১ জন ভর্তি হন। বর্তমানে সারাদেশের হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছয় হাজার ৫৮২ জন। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এসব তথ্য জানা গেছে।

পরে কমিশনার ডিএমপি পরিবারের সন্তানদের উচ্চ শিক্ষায় উদ্বুদ্ধ করতে শিক্ষাবৃত্তি প্রদান করেন।

এআর/এমএআর/জেআইএম

টাইমলাইন