আপাতত ডেঙ্গুর ভ্যাকসিনের ভাবনা নেই সরকারের

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:১০ পিএম, ২৮ জুলাই ২০১৯

এডিস মশাবাহিত ডেঙ্গু রোগ প্রতিরোধে আগাম প্রতিষেধক হিসেবে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার চিন্তাভাবনা আপাতত নেই সরকারের। তবে অদূর ভবিষ্যতে দেশ-বিদেশের ভ্যাকসিন বিশেষজ্ঞদের পরামর্শে জাতীয় টিকাদান সম্প্রসারণ কর্মসূচিতে ডেঙ্গু ভ্যাকসিন অন্তর্ভুক্ত করা হতে পারে।

রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে রোববার (২৮ জুলাই) আয়োজিত সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

তিনি জানান, সম্পতি রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় ডেঙ্গু প্রতিরোধে বিশ্বের বিভিন্ন দেশের মতো ডেঙ্গু ভ্যাকসিন দেয়া যায় কিনা-তা নিয়ে বিভিন্ন মহলে আলোচনা হয়। অন্যান্য দেশে ডেঙ্গু ভ্যাকসিন কতটুকু কার্যকর, দেশে ব্যবহৃত করা যাবে কিনা-তা নিয়ে আজ স্বাস্থ্য অধিদফতরে সানোফি এভেনটিসের (এ কোম্পানিটি ডেঙ্গু ভ্যাকসিন তৈরি করে) সঙ্গে বৈঠক হয়।

স্বাস্থ্য মহাপরিচালকের সভাপতিত্বে বৈঠকে দেশীয় ভ্যাকসিন বিশেষজ্ঞরা বিভিন্ন দেশের অভিজ্ঞতা তুলে ধরে আপাতত ভ্যাকসিন দেয়া উচিত হবে না বলে মন্তব্য করেন। সভা শেষে সানোফি এভেনটিস কর্মকর্তাদের কোম্পানির সঙ্গে আলোচনা করে ডেঙ্গু ভ্যাকসিন সম্পর্কিত বিস্তারিত তথ্য আনার অনুরোধ জানান স্বাস্থ্য মহাপরিচালক।

এমইউ/এনডিএস/জেআইএম

টাইমলাইন